• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদেশি চালকদের কর্মকাণ্ডে নাখোশ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন

  এম মোবারক হোসাইন, পঞ্চগড়

১১ জানুয়ারি ২০২২, ১৪:০৭
পঞ্চগড়
বাংলাবান্ধা স্থলবন্দরে মাস্ক ছাড়া ঘোরাঘোরি করছে (ছবি : অধিকার)

ওমিক্রন সংক্রমণ ঠেকাতে পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা সীমান্তের ওপারে ফুলবাড়িতে আইন প্রয়োগকারী সংস্থা ব্যাপক কর্মযজ্ঞ শুরু করলেও দৃশ্যমান কোনো কর্মকাণ্ড নেই দেশের একমাত্র চারদেশিয় বাংলাবান্ধা স্থলবন্দরে।

ইমিগ্রেশনে প্রবেশের আগে ভারত ফেরত যাত্রীদের মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করা গেলেও বন্দরে সে কার্যক্রম নেই। ভারত, নেপাল, ভূটান থেকে আসা পণ্যবাহী ট্রাকের চালক ও সহকারীরা ভঙ্গ করছে স্বাস্থ্যবিধি।

সরেজমিনে দেখা যায়, বন্দর এলাকায় অবাধে বিচরণ করছে ভারতীয়, নেপাল, ভূটানের ট্রাক চালক ও সহকারীরা। বন্দরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে বন্দরের অভ্যন্তরীণসহ অফিসের আশপাশের যেখানে সেখানে মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছে তারা। সেই সঙ্গে পাল্লা দিচ্ছে বন্দরের শ্রমিকসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠানের লোকেদের মাস্ক ব্যবহার না করার প্রবণতা। বন্দর অভ্যন্তরে প্রায় ৯৫ শতাংশ মানুষের মুখে মাস্ক দেখা যায়নি।

এদিকে, করোনাকালে ভারত, নেপাল ও ভূটানের ট্রাক চালকদের নিয়ন্ত্রণে বন্দর কতৃর্পক্ষ বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার পর আবার আগের অবস্থানে ফিরে গেছে চালক ও সহকারীরা। দেশে ফেরার সময় রাস্তায় গাড়ি রেখে বিভিন্ন দোকান থেকে কেনাকাটা এবং ঘোরাঘুরি করছে। ওই ট্রাকচালকদের এ ধরনের কর্মকাণ্ডে নাখোশ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন।

বাংলাবান্ধা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের যুগ্ন আহবায়ক আব্দুল্লাহ আল মামুন মূসা বলেন, ‘প্রতিবেশী দেশ অমিক্রন সংক্রমণ রোধে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করলেও বাংলাবান্ধা বন্দরে ভারত, নেপাল ও ভূটানের ট্রাকচালকরা মাক্স ও স্বাস্থ্যবিধি মেনে না চলায় বেশ আতংকে রয়েছে স্থানীয়রা। এর আগেও যেভাবে করোনার মোকাবিলা করা হয়েছে এবারও যথাযথ পালন করবে আশা করছি।

বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেডের ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট যাতে এ বন্দরে দিয়ে প্রবেশ করতে না পারে সেজন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেছি। এছাড়াও বন্দরে যাতে বিদেশি চালকরা মাস্ক ছাড়া চলাচল করতে না পারে সেজন্য বারবার বলা হয়েছে। প্রতিদিন মাস্ক পররা বিষয়ে মাইকিং করা হচ্ছে।

আরও পড়ুন : সিরাজগঞ্জে মাদকসহ কারবারি গ্রেফতার

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, বিদেশি ড্রাইভারগণ যাতে দেশি ড্রাইভারদের সংস্পর্শে না আসতে পারে সেজন্য আমরা আলাদা সেড এবং আলাদা ওয়াস ব্লগ নির্মাণ করা হয়েছে। বিদেশি ড্রাইভাসেগুলল প্রতিপালন করেছে কি না আমরা সেজন্য একটি অভিযান বা পরিদর্শন করব।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড