• সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি ২০ কোটি

  শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার

১০ জানুয়ারি ২০২২, ১৯:৫২
অগ্নিকাণ্ড
ভয়াবহ অগ্নিকাণ্ড (ছবি : অধিকার)

কক্সবাজারের উখিয়ার পালংখালী শফি উল্লাহকাটা ১৬ নম্বর রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতবাড়ি, লার্নিং সেন্টার, শিশু পার্কসহ অন্তত ৫০০টি স্থাপনা পুড়ে ছাই হয়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০ কোটি টাকা বলে ধারণা করা হচ্ছে। এ সময় নারী ও শিশুসহ অন্তত ১০ জন দগ্ধ হয়েছে। আহতদের উখিয়া এমএসএফ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। দগ্ধ এক শিশুর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

সোমবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় এসব তথ্য জানিয়েছেন ওই ক্যাম্পে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন।

তিনি বলেন, ক্যাম্পের একটি বসতঘরে গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত ঘটে। বিকাল সাড়ে ৫টায় পালংখালীর ১৬ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগে। ক্যাম্পের লোকজন, এপিবিএনের সদস্য ও ফায়ার সার্ভিসের আটটি ইউনিট প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

প্রত্যক্ষদর্শী ১৬ নম্বর ক্যাম্পের বাসিন্দা নুরুল আমিন বলেছেন, আগুন দেখার পর পরিবারের সদস্যদের নিয়ে বেরিয়ে এসেছি। আল্লাহ সবাইকে রক্ষা করুন।

টিকা এনজিওর কো-অর্ডিনেটর মো. ফারুক জানান, তাদের পরিচালিত রোহিঙ্গা শরণার্থী শিশুদের জন্য স্থাপিত একমাত্র শিশু পার্ক, ত্রাণ বিতরণ কেন্দ্র, অফিস কক্ষ, বসতঘর ৪৪০টি, হোস্ট কমিউনিটি ১৬ ঘর, ৬টি মসজিদ, ৪টি মাদরাসা, ৪টি স্কুল ও ১৪ টি বড় টিউবওয়েলসহ অন্যান্য মালামাল পুড়ে ছাঁই হয়ে যায়। ক্ষয়ক্ষতির পরিমাণ অন্তত ২০ কোটি টাকা বলে ধারণা করা হচ্ছে। পুড়ে যাওয়া বসতবাড়িগুলো টিকা ও আফাদ এনজিও’র দেওয়া বলে জানা গেছে।

উখিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ এমদাদ হোসেন বলেন, সন্ধ্যা পৌনে ৭টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট কাজ করেছে। কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা এখনো নিরূপণ করা যায়নি।

আরও পড়ুন : বিশৃঙ্খলায় বন্ধ শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম

এর আগে চলতি বছরের ২ জানুয়ারি উখিয়ার ২০ এক্সটেনশন রোহিঙ্গা ক্যাম্পে একটি করোনা আইসোলেশন সেন্টারে অগ্নিকাণ্ড ঘটেছিল। এতে কেউ হতাহত হননি। তবে হাসপাতালটির ৭০ শয্যা পুড়ে গিয়েছিল। গত বছরের ২২ মার্চ উখিয়ার তিনটি রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ১০ হাজারের বেশি ঘর পুড়ে যায়। আগুনে ১১ জন মারা যান। ক্ষতিগ্রস্ত হন ২ লক্ষাধিক রোহিঙ্গা।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড