• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাসপাতাল চত্বরে পোড়ানো হলো ঔষধ

  সুমন খান, লালমনিরহাট

০৯ জানুয়ারি ২০২২, ১১:১৮
হাসপাতাল চত্বরে পোড়ানো হলো ঔষধ
সরকারি ওষুধ। ছবি : অধিকার

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চত্বরে পোড়ানো হলো বিপুল পরিমাণ ব্যবহার উপযোগী ঔষধ ও চিকিৎসা সামগ্রী।

গত শুক্রবার (৭ জানুয়ারি) বিকালে প্রায় এক বস্তা পরিমাণের ঔষধ ও চিকিৎসা সরঞ্জাম হাসপাতাল চত্বরেই আগুনে পুড়িয়ে ফেলেন পরিচ্ছন্নকর্মীরা। তবে এসব ঔষধ ব্যবহার উপযোগী। প্রায় ঔষধের মেয়াদ রয়েছে ৩ মাস থেকে এক বছর পর্যন্ত। ব্যাবহার উপযোগী এসব মূল্যবান ঔষধ কেনো পুড়িয়ে ধ্বংস করা হলো তার সদুত্তর দিতে পারেনি হাসপাতালটির পরিচ্ছন্নকর্মীরা।

জানা গেছে, হাতীবান্ধা উপজেলার ১২টি ইউনিয়নের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণ করে সরকার। সেখানে বিনামূল্যে মানুষকে ঔষধসহ চিকিৎসা সেবা প্রদান করছে সরকার। ঔষধ ও চিকিৎসা সামগ্রী সরকারী ভাবেই প্রদান করা হয়। যা রেজিস্টারের মাধ্যমে ঔষধ ক্রয় ও বিতরণ নির্ধারণ করা হয়ে থাকে। এর মাঝে যখন কোনো ঔষধ মেয়াদ উত্তীর্ণ হয়ে যায় তখন কর্তৃপক্ষ তা বাছাই করে সিজার লিস্ট করে আগুনে পুড়ে ধ্বংস করা হয়। আর রেজিস্টারে মেয়াদ উত্তীর্ণের কারণও লিপিবদ্ধ করা হয়।

ওষুধ। ছবি : অধিকার

হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালটির সংস্কার কাজ চলমান থাকায় ওষুধ রাখার স্টোর রুমটি সাময়িক সময়ের জন্য অন্য রুমে স্থান্তরিত করা হয়। তাই স্টোর রুমের আবর্জনাগুলো সরিয়ে আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে।

হাসপাতালের একটি নির্ভরযোগ্য সূত্রের দাবি, এখানে স্টোর রেজিস্টার ইচ্ছা মাফিক তৈরি করা হয়। ওষুধ আসার পরিমাণ যেমন কাগজ আর বাস্তবতায় অমিল। অনুরূপ ভাবে রোগীদের মাঝে বিতরনেও কাগজ কলমের সাথে বাস্তবতায় অমিল থাকে। তাই ঔষধ সরকারের মূল্যবান সম্পদ হলেও তারা কাগজ কলম ঠিক রাখতে অতিরিক্ত ঔষধ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরিদর্শনের আগে এভাবেই সরিয়ে আগুনে ধ্বংস করা হয়।

আরও পড়ুন : জয়পুরহাটে জাল টাকার চেকসহ ৬ প্রতারক আটক

হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাঈম হাসান নয়ন বলেন, গত এক সপ্তাহে কোনো ঔষধ মেয়াদ উত্তীর্নের সিজার লিস্ট হয়নি। তবে স্টোর রুম পরিবর্তন করায় উক্ত রুমে আবর্জনাগুলো সরিয়ে পোড়ানো হয়েছে। সেখানে ব্যবহার যোগ্য ঔষধই নয়, মেয়াদ উত্তীর্ণ ঔষধও থাকার কথা নয়। আমার জানা মতে হাসপাতালের স্টোরে কোনো মেয়াদ উত্তীর্ণ ঔষধ নেই।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড