• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে দৃষ্টিভঙ্গি বদলাতে হবে’

  কাজী কামাল হোসেন, ব্যুরো প্রধান (রাজশাহী)

০৬ জানুয়ারি ২০২২, ২১:৫৬
সেমিনার
সেমিনার (ছবি : অধিকার)

বাংলাদেশ অনুন্নত দেশ থেকে উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু পিছিয়ে পড়া জনগোষ্ঠী (ক্ষুদ নৃ-গোষ্ঠী, দলিত, ট্রান্সজেন্ডার, হিজড়া ও প্রতিবন্ধী) প্রান্তিক থেকে আরও প্রান্তিক হয়ে পড়ছে। সমাজ ও রাষ্ট্রের দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হওয়ায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমানের উন্নতি হচ্ছে না। এই জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সবার আগে সমাজ ও রাষ্ট্রের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) নওগাঁ সার্কিট হাউস মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েব ফাউন্ডেশন আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়ন ও ক্রিশ্চিয়ান এইডের আর্থিক ও কারিগরি সহযোগিতায় ওয়েব ফাউন্ডেশন ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ’ প্রকল্পের অংশ হিসেবে একটি বেইজলাইন সার্ভের অবহিতকরণ সভা উপলক্ষে এই সেমিনারের আয়োজন করে। গবেষণাটিতে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, দলিত, হিজড়া ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর মানুষ অংশ নিয়েছেন।

ক্রিশ্চিয়ান এইডের প্রকল্প কর্মকর্তা মাহেনুর চৌধুরী বর্ণার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শিহাব রায়হান, নওগাঁ জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক নূর মোহাম্মদ, নওগাঁ যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক মুহাম্মদ জাভেদ ইকবাল, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা এসএম হুমায়ুন কবির প্রমুখ।

আরও পড়ুন : জামানত হারালেন নৌকার তিন মাঝি

সেমিনারে প্রকল্প পরিচিতি ও বেইজলাইন সার্ভে সম্পর্কে তথ্য উপস্থাপন করেন ওয়েব ফাউন্ডেশনের প্রজেক্ট কো-অর্ডিনেটর শামসুর রহমান। সেখানে উল্লেখ করা হয়, শুধুমাত্র জাতি, ধর্ম ও গোত্র ও লিঙ্গভিত্তিক পরিচয়ের কারণে ৩৯ শতাংশ মানুষ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের শিকার হন। এছাড়াও ৭৯ শতাংশ ট্রান্সজেন্ডার বলেছেন তারা শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হয়ে থাকেন। জরিপে অংশগ্রহণকারী জনগোষ্ঠী বৈষম্যের কারণে ২১ শতাংশ জনগোষ্ঠী সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির সেবা গ্রহণ করতে পারেন না।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড