• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পটুয়াখালীতে বিলুপ্তপ্রায় ‘হিমালয়ান গৃধিনী’ শকুন উদ্ধার

  সারাদেশ ডেস্ক

০৬ জানুয়ারি ২০২২, ১০:১৬
ছবি : সংগৃহীত

পটুয়াখালীর কলাপাড়ায় বিলুপ্তপ্রায় একটি ‘হিমালয়ান গৃধিনী’ শকুন উদ্ধার করেছে বনবিভাগ। বুধবার (৫ জানুয়ারি) দুপুরে উপজেলার ধুলাস্বার ইউনিয়নের বৌলতলী গ্রাম থেকে শকুনটি উদ্ধার করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, দুপুর ১টার দিকে বেশ কয়েকজন শিক্ষার্থী বৌলতলী গ্রামের সড়ক দিয়ে মাদরাসায় যাচ্ছিল। এ সময় ওই এলাকার একটি রেইনট্রি গাছে শকুনটি দেখতে পেয়ে তারা ধাওয়া দেয়। শকুনটি দৌড়ে মুসা কাজেম নামে এক কৃষকের ক্ষেতে গেলে সেখান থেকে আটক করে। খবর পেয়ে ধুলাসার ইউনিয়নের বিট অফিসার উজ্জল হোসেন ঘটনাস্থলে পৌঁছে বিলুপ্তপ্রায় শকুনটিকে উদ্ধার করে।

মহিপুর রেঞ্জের বন কর্মকর্তা আবুল কালাম বলেন, ‘হিমালয়ান গৃধিনী’ শকুনটি অসুস্থ দেখা যাচ্ছে, তাই ভালো উড়তে পারে না। যে কারণে লোকালয় চলে এসেছে। এ শকুনগুলো এখন আগের মতো দেখা মিলে না। শকুনটিকে রোগাক্রান্ত মনে হচ্ছে। তাই এটিকে প্রাণিসম্পদ অফিসের কাছে হস্তান্তর করা হবে। চিকিৎসা শেষে প্রাণীটিকে বনে অবমুক্ত করা হবে।

কলাপাড়া উপজেলা প্রাণিসম্পদ অফিসের উপ-সহকারী কর্মকর্তা সুভাশিষ বলেন, শকুনটিকে প্রাণিসম্পদ অফিসে নিয়ে আসলে আমরা চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলবো। পরে ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিবো।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড