• সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাতের আঁধারে পাচার হচ্ছে সরকারি বনের কাঠ

  নাজিম উদ্দীন, হাটহাজারী (চট্টগ্রাম)

০৫ জানুয়ারি ২০২২, ২১:২৩
কাঠবোঝাই চাঁদের গাড়ি
কাঠবোঝাই চাঁদের গাড়ি (ছবি : অধিকার)

চট্টগ্রামের হাটহাজারীতে রাত গভীর হলেই চোখে পড়ে চট্রগ্রাম-রামগড় সড়কসহ পশ্চিমের পাহাড়ি সড়কগুলোতে কাঠবোঝাই চাঁদের গাড়ি জীপসহ টমটম অটোভ্যানের। সরকারি বন ধ্বংস করে প্রতিদিন এসব গাড়িতে বোঝাই করা কাঠ যাচ্ছে স্থানীয় ইটভাটাগুলোয়। সরকারি আইনের তোয়াক্কা না করে ইটভাটাগুলোয় পোড়ানো হচ্ছে পাহাড়ি বনের কাঠ।

ইটভাটায় পোড়ানো কাঠ একদিকে দূষিত করছে পরিবেশ, অন্যদিকে ধ্বংস হচ্ছে বনাঞ্চল। প্রতিবছর ইট পোড়ানোর মৌসুমে ইটভাটায় পাচারকৃত কাঠবাহী গাড়ির বিরুদ্ধে হাটহাজারী প্রশাসন কর্তৃক অভিযান পরিচালিত হলেও চলতি মৌসুমে এখনও কোনো অভিযান পরিলক্ষিত হয়নি। এদিকে দায়িত্বে থাকা স্থানীয় বিট কর্মকতা ও বন কর্মকর্তাদের ভূমিকা অনেকটাই নির্বিকার।

সরেজমিনে দেখা যায়, হাটহাজারী উপজেলার কাটিরহাট ধলই বাড়বকুন্ড সড়ক হয়ে প্রতিদিন চাঁদের গাড়ি জীপ দ্বারা উদালিয়া, মন্দাকিনী বনবিটের আওতাধীন সংরক্ষিত সমাজিক বনায়নের গাছ কেটে সাবাড় করা হচ্ছে।

এ বিষয়ে সবুজ আন্দেলনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক কাজী হুমায়ুন কবির বলেন, পরিবেশ দূষণ ও বনভূমি রক্ষায় সরকার নানা আইন করলেও কিছু অসাধু বন কমর্কতা ও কমর্চারীর কারণে বনাঞ্চল ধ্বংসের ফলে বনভূমি রক্ষা করা যাচ্ছে না।

আরও পড়ুন : ছাত্রলীগের ১০ নেতাকর্মীর সাতদিনের জেল

মন্দাকিনী বনবিটের অতিরিক্ত দায়িত্বে থাকা এবং হাটহাজারী রেঞ্জ কর্মকতা ফজলুল কাদের চৌধুরী বলেন, সমাজিক বনায়ন, রিজার্ভ বনায়ন এবং লিস্ট নেওয়া কিছু বনায়ন রয়েছে। এসব বনায়নের কাঠ কিছু লোক পাচার করছে- এটা ঠিক। আমাদের জনবল সংকট রয়েছে, তাই সঠিক সময়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়ে ওঠে না। কাঠ পাচারকারীদের বিরুদ্ধে অতি দ্রুত অভিযান পরিচালনা করা হবে।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড