• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৪৪ ধারা ভেঙে ফেনীতে বিএনপির বিক্ষোভ

  এস এম ইউসুফ আলী, ব্যুরো প্রধান (ফেনী)

২৯ ডিসেম্বর ২০২১, ১৬:৪৬
বিক্ষোভ-সমাবেশ
১৪৪ ধারা ভেঙে ফেনীতে বিক্ষোভ-সমাবেশকালে বিএনপির নেতাকর্মীরা। ছবি : অধিকার

১৪৪ ধারা ভেঙে ফেনীতে বিক্ষোভ-সমাবেশ করেছেন বিএনপির নেতাকর্মীরা।

বুধবার (২৯ ডিসেম্বর) সকাল ১১টার দিকে বিএনপি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত শহরের তাকিয়া রোডে ওই বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বিএনপি নেতারা জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারির ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে এর তীব্র নিন্দা জানান।

সভায় বক্তারা বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে দেশে যখন সভা-সমাবেশ-বিক্ষোভ চলছে, ঠিক সেই মুহূর্তে সরকার ফের মারমুখী আচরণ শুরু করেছে।

তারা অভিযোগ করেন, ফেনীতে বিএনপি যেন সমাবেশ করতে না পারে সে জন্য সরকারি দলের একটি অঙ্গ-সংগঠনের মাধ্যমে একই স্থানে একই দিনের একই সময়ে পাল্টা সভা আহ্বান করা অত্যন্ত দুরভিসন্ধিমূলক। অজুহাত হিসেবে শান্তি-শৃঙ্খলা রক্ষার কথা বলে প্রশাসন শহরে ১৪৪ ধারা জারি ও সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে বলেও দাবি করেন তারা। এতে মানুষের কণ্ঠ সাময়িকভাবে রোধ করা গেলেও সরকারের শেষ রক্ষা হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন বিএনপি নেতাকর্মীরা।

জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ বাহারের সভাপতিত্বে ও জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিনের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন খালেদা জিয়ার উপদেষ্টা ও ফেনী-২ আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য জয়নাল আবদীন (ভিপি জয়নাল), ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির সদস্য সচিব রফিকুল ইসলাম মজনু, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-দফতর সম্পাদক বেলাল আহম্মদ, কেন্দ্রীয় কমিটির সদস্য মশিউর রহমান বিপ্লব প্রমুখ।

এ ছাড়া জেলা যুবদল ও জেলা ছাত্রদলের পক্ষ থেকে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কে ১৪৪ ধারা উপেক্ষা করে প্রতিবাদ মিছিল করা হয়।

এ দিকে, ফেনীতে ১৪৪ ধারা জারি করে বিএনপির সভা করতে না দেওয়ার প্রতিবাদে ফুলগাজী উপজেলা বিএনপির উদ্যোগে পুরাতন মুন্সিরহাট এলাকায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

এ ব্যাপারে জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন অধিকারকে বলেন, খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে সমাবেশের অনুমতির জন্য জেলা প্রশাসনের কাছে অনুমতি চেয়ে আবেদন জানানো হয়। এতে সমাবেশের স্থান হিসেবে মিজান ময়দান, ট্রাংক রোডে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর অথবা ট্রাংক রোডের প্রেসক্লাবের সামনে স্থান নির্ধারনের দাবি করা হয়। পরে জেলা প্রশাসনের সঙ্গে আলাপ-আলোচনা করে মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দুপুর থেকে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠে সমাবেশের অনুমতি পায়।

কিন্তু ফেনীর আওয়ামী লীগ দলীয় সাবেক সংসদ সদস্য জয়নাল হাজারীর মৃত্যু ও জানাজার জন্য মঙ্গলবারের সমাবেশ স্থগিত করে সেটা বুধবার (২৯ ডিসেম্বর) করার জন্য বলা হয়। এরপর জেলা প্রশাসনের কাছে আবারও সভার অনুমতির আবেদন জানানো হয়। কিন্তু একই মাঠে একই সময়ে যুবলীগ সভা আহ্বান করে। তারাও প্রশাসনের কাছে ওই মাঠ ব্যবহারের অনুমতি চায়।

তিনি অভিযোগ করেন, মঙ্গলবার রাতেই জেলা প্রশাসন শহরে ১৪৪ ধারা জারি করে সভা-সমাবেশ নিষিদ্ধ করে। রাত ১টার পর ওয়াপদা মাঠের বিএনপির সভার জন্য বানানো মঞ্চ পুলিশ খুলে নিয়ে যায়।

আরও পড়ুন : গভীর রাতে পুড়ে ছাই শিক্ষার্থীদের নতুন বই

এ ব্যাপারে জানতে চাইলে জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান অধিকারকে বলেন, বিএনপিকে মঙ্গলবার সমাবেশ করার জন্য অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু বিশেষ কারণে তারা সমাবেশ স্থগিত করে আবারও বুধবার সমাবেশ করার জন্য অনুমতি চেয়ে আবেদন করে। পুলিশের পক্ষ থেকে ওই আবেদনের পক্ষে মতামত পাওয়া যায়নি।

অপরদিকে একই দিনে একই সময়ে জেলা যুবলীগের পক্ষ থেকে ওয়াপদা মাঠে সভা করার অনুমতি চেয়ে আবেদন করে। ফলে আইন-শৃঙ্খলার কথা বিবেচনা করে শহরে বুধবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৪৪ ধারা জারি ও সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়।

এ দিকে, শহরের ওয়াপদা মাঠে বিএনপির সভার জন্য বানানো মঞ্চ পুলিশ সরিয়ে নেওয়ার অভিযোগ অস্বীকার করে ফেনী মডেল থানার ওসি মো. নিজাম উদ্দিন বলেন, এই অভিযোগ সত্য নয়।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড