• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানিকগঞ্জে ৮০ টন মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

  রফিক খান, মানিকগঞ্জ

১২ ডিসেম্বর ২০২১, ১৫:১১
মৌমাছি পালন
সরিষা খেতে কাঠের বাক্সে মৌমাছি পালন (ছবি : অধিকার)

মানিকগঞ্জে এখন সরিষার ভরা মৌসুম। এই সময়ে ব্যস্ত সময় পার করছেন মৌ-চাষিরা। জেলার ৭টি উপজেলায় চলতি মৌসুমে ৭০-৮০ মেট্রিক টন মধু সরিষাফুল থেকে আহরণ করার টার্গেট নির্ধারণ করা হয়েছে। মধু আহরণ করতে পারলে চলতি মৌসুমে অন্তত ২ কোটি টাকার মধু বিক্রি করা সম্ভব হবে বলে ধারণা মৌ-চাষিদের।

সদর, ঘিওর, দৌলতপুর, শিবালয়, সাটুরিয়া, সিংগাইর, হরিরামপুর এলাকার বিভিন্ন স্থানে ৫ শতাধিক মৌয়াল সরিষা খেতে কাঠের বাক্সে মৌমাছি পালন করছেন। মৌ-চাষিরা সকালে তাদের বাক্স থেকে মৌমাছি ছেড়ে দেয়। সন্ধ্যার সময় দলবেঁধে মৌমাছি মধু আহরণ করে আবার ফিরে আসে। এই মধু ভারত, মালেশিয়া, কুয়েতসহ বিভিন্ন দেশে রফতানি করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছে এলাকার অনেক যুবক।

মানিকগঞ্জে এবার ৩৬ হাজার ১১০ হেক্টর জমিতে সরিষাচাষ করা হয়েছে। ফরিদপুর, যশোর, গাজীপুর, পাবনা, নারায়নগঞ্জ, সিরাজগঞ্জ, সাতক্ষিরা ও খুলনা থেকে অনেক মৌ-চাষি মানিকগঞ্জের ৭টি উপজেলার বিভিন্ন স্থানে মধু সংগ্রহের জন্য সকল প্রকার প্রস্তুতি নিয়েছেন। সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের ফসলি মাঠ সরিষা ফসলে ভরপুর। ফসলি মাঠের দিকে তাকালে দেখা যায় শুধুই সরিষাফুল। যে কারণে এ এলাকায় মৌ-চাষিরা বিভিন্ন স্থানে মৌমাছির বাক্স ফেলে মধু সংগ্রহ করছে। জমির উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য এর ফুল ও পাতা ঝরে জৈব সার তৈরি হয়।

ফলে মানিকগঞ্জের ৭টি উপজেলার অনেক কৃষক ধানের পাশাপাশি সরিষা চাষের দিকে ঝুঁকে পড়েছে। চলতি বছরে আবহাওয়া অনুকূলে থাকার কারণে সরিষা আবাদ করে অনেক কৃষক বেশি লাভবান হয়েছেন। খুচরা প্রতিকেজি মধু তারা ২৫০ টাকা থেকে ৩শ টাকা পর্যন্ত বিক্রি করেন। কোম্পানির কাছে তারা ১২০ টাকা থেকে ১৫০ টাকা কেজিতে মধু বিক্রি করেন।

আরও পড়ুন : জাওয়াদ’র প্রভাবে পানিতে ভাসছে আমন খেত

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি মৌসুমে সরিষাফুল থেকে প্রায় ৭০ থেকে ৮০টন মধু আহরণের সম্ভাবনা রয়েছে। ফসলি জমিতে মধু আহরণে জমির কোনো ক্ষতি হবার সম্ভাবনা নেই। গত বছরে প্রায় ৬০ মেট্রিন টন মধু আহরণ করা হয়েছে। যার বাজারমূল্য ছিল প্রায় এক কোটি টাকা। তবে চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি জানান।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড