• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নরসিংদীতে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে প্রস্তুত স্বাস্থ্য বিভাগ

  মনিরুজ্জামান, নরসিংদী

০৮ ডিসেম্বর ২০২১, ১৫:২৯
নরসিংদীতে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে প্রস্তুত জেলা স্বাস্থ্য বিভাগ
স্বাস্থ্য বিভাগ । ছবি : অধিকার

নরসিংদীতে ৩ লাখ ৬৩ হাজার ৭৮৬ জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে প্রস্তুত রয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হওয়া ৪ দিন ব্যাপী ভিটামিন "এ" ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করতে হবে।

এক হাজার ১৮টি কেন্দ্রের মাধ্যমে ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে জেলা স্বাস্থ্য বিভাগের ৫ হাজার ৮৭৯ জন স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হয়েছে বলে জানান নরসিংদী জেলা সিভিল সার্জন ডা. নূরুল ইসলাম।

জাতীয় ভিটামিন "এ" ক্যাম্পেইন সফল করতে বুধবার (৮ ডিসেম্বর) সিভিল সার্জন কার্যালয়ে জেলা পর্যায়ে সাংবাদিকদের অংশগ্রহণে এক অরিয়েন্টেশন সভায় তিনি এ তথ্য জানান।

অরিয়েন্টেশন সভায় সিভিল সার্জন ডা. নূরুল ইসলাম জানান, জাতীয় ভিটামিন "এ" ক্যাম্পেইন অন্যান্য বছর একদিন ব্যাপী চললেও কোভিড পরবর্তী সময়ে এবার তা চলবে ৪ দিনব্যাপী।

তিনি জানান, এ বছর জেলায় ৬ মাস বয়স থেকে এক বছর বয়সী ৩৭ হাজার ৮০১ শিশুকে (এক লাখ আই ইউ ক্ষমতা সম্পন্ন) নীল ক্যাপসুল এবং এক বছর বয়স থেকে ৫ বছর বয়সী ৩ লাখ ২৫ হাজার ৯৮৫ শিশুকে (২ লাখ আই ইউ ক্ষমতা সম্পন্ন) লাল ক্যাপসুলসহ মোট ৩ লাখ ৬৩ হাজার ৭৮৬ শিশুকে এক হাজার ১৮টি কেন্দ্রের মাধ্যমে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। আর এর জন্য জেলা স্বাস্থ্য বিভাগের ৫ হাজার ৫৪১ জন স্বাস্থ্যকর্মী কাজ করবে তাদেরকে মনিটরিং করবে ৩৩৮ জন সুপারভাইজার।

নরসিংদী জেলায় জাতীয় ভিটামিন "এ" ক্যাম্পেইন সফল করতে এলাকায় এলাকায়, জুম্মার নামাজের সময় ঈমামদের মাধ্যমে প্রচার, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দ্বারা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অবহিত করণ ও উঠান বৈঠকসহ ইতোমধ্যেই বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

সিভিল সার্জন ডা. নূরুল ইসলাম’র সভাপতিত্বে অরিয়েন্টেশন সভায় বক্তব্য রাখেন, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবীবুর রহমান, সাধারণ সম্পাদক হুমায়ন শাহ, ও জেলা তথ্য কর্মকর্তা নাসিমা খানম।

এসময় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সিভিল সার্জন মেডিক্যাল অফিসার সঞ্জয় কুমার। তার প্রেজেন্টেশনে ভিটামিন-এ এর অভাবে শিশুদের কিকি সমস্যা হতে পারে তা তুলে ধরা হয়।

আরও পড়ুন : হোসেনপুরে গরু চুরির হিড়িক

উন্মুক্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন, নরসিংদী প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য এড. আব্দুল হান্নান, নরসিংদী জেলা রিপোর্টার্স ক্লাবের সিনিয়র সহ সভাপতি মো. শাহাদাৎ হোসেন রাজু ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড