• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউপি নির্বাচন

কুমারখালী ও খোকসায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ

  তরিকুল ইসলাম তরুন, কুষ্টিয়া

০৭ ডিসেম্বর ২০২১, ১৯:০৬
প্রতীক বরাদ্দ
প্রতীক বরাদ্দ (ছবি : অধিকার)

আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালী ও খোকসা উপজেলায় প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল থেকেই প্রার্থীরা তাদের কর্মী-সমর্থকদের সাথে নিয়ে উপজেলা চত্বরে আসতে শুরু করেন। পরে উৎসবমুখর পরিবেশে প্রার্থীরা তাদের পছন্দের প্রতীক বেছে নেয়।

তবে যেসব ইউনিয়ন ও ওয়ার্ডে একই প্রতীক একাধিক প্রার্থী চেয়েছেন সেখানে লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ নিষ্পত্তি করা হয়েছে।

এবারের নির্বাচনে রাজনৈতিক দলের মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের জন্য দলীয় প্রতীক ছিল ৪০টি। স্বতন্ত্র প্রার্থীদের জন্য ১০টি। স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীদের সবচেয়ে পছন্দের প্রতীক ছিল আনারস ও মোটরসাইকেল। অন্যদিকে সাধারণ ওয়ার্ড সদস্যদের (পুরুষ) জন্য সর্বমোট প্রতীক ছিল ১২টি, সংরক্ষিত আসনের সদস্য (মহিলা) প্রার্থীদের জন্য ছিল ১০টি প্রতীক। সাধারণ ওয়ার্ড সদস্যদের পছন্দের প্রতীক ছিল মোরগ, ফুটবল, ঘুড়ি, তালা, বৈদ্যুতিক পাখা ও কল। সংরক্ষিত আসনের প্রার্থীদের পছন্দের প্রতীক ছিল মাইক, কলম, তালগাছ ও সূর্যমুখী ফুল।

এই নির্বাচনে কুমারখালী উপজেলার ১১টি ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীর জন্য মনোনয়ন দাখিল করে ৬৭ জন, তন্মধ্যে ১ জনের মনোনয়ন বাতিল করে ৬৬ জনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়। গতকাল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ১৩ জন চেয়ারম্যান প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করে।

সংরক্ষিত মহিলা সদস্য ১২২টি মনোয়নপত্র বৈধতা পেয়েছিল। তন্মধ্যে প্রত্যাহার হয়েছে ৪টি। সাধারণ সদস্য পদে ৪২৮টি বৈধতা পেয়েছিল। তন্মধ্যে প্রত্যাহার হয়েছে ৩৬টি। খোকসা উপজেলায় ৯টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী হিসেবে ৪৫ জন মনোনয়নপত্র দাখিল করে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ৫জন প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। তন্মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় একজন নৌকার প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়।

সেই সাথে সাধারণ মেম্বার প্রার্থীদের মোট মনোনয়নপত্র জমা দেন ৩০৩ জন। এদের মধ্যে ২২ জন প্রত্যাহার করে নেওয়ায় নির্বাচনে অংশগ্রহণ করবে ২৭৮ জন। সংরক্ষিত সদস্য ৯৬ জন প্রার্থীর মধ্যে কেউ প্রত্যাহার করেননি।

কুমারখালী উপজেলার ১১টি ইউনিয়নে ১২৩টি ভোটকেন্দ্রে ৭৩২টি ভোটকক্ষে ভোটাররা ভোট প্রদান করবেন। নির্বাচনে খোকসা উপজেলার ৯টি ইউনিয়নের সাধারণ ৮১টি ও সংরক্ষিত আসনের ২৭টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সর্বমোট ভোটকক্ষ ৩৩৪টি ও অস্থায়ী ৫টি ভোটকক্ষ থাকবে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে আরও জানা গেছে, কুমারখালী উপজেলার ১১টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা দুই লক্ষ ৪৯ হাজার ৯৩৮ জন। তন্মধ্যে পুরুষ ভোটার এক লক্ষ ২৬ হাজার ২৯৯ এবং মহিলা ভোটার সংখ্যা এক লক্ষ ২৩ হাজার ৬৩৯ জন। এছাড়াও খোকসা উপজেলার ৯টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৯৩ হাজার ৭৭৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৬ হাজার ৮৩৭ ও মহিলা ভোটার ৪৫ হাজার ৯৩৮ জন।

এ বিষয়ে কুমারখালী নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা শিরিনা আক্তার বানু ও খোকসা উপজেলা নির্বাচন অফিসার রশিদুল আলম জানান, অত্যন্ত উৎসবমুখর পরিবেশে প্রার্থীদের মাঝে আজ প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বজায় রাখতে উপজেলা চত্বরে পুলিশ মোতায়ন করা হয়েছে। এখন পর্যন্ত কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড