• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাণ্ডারিয়ায় জাওয়াদের প্রভাবে আমন ও রবি শস্যে ব্যাপক ক্ষতির শঙ্কা

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

০৭ ডিসেম্বর ২০২১, ১০:৫৭
ভাণ্ডারিয়ায় জাওয়াদের প্রভাবে আমন ও রবি শস্যে ব্যাপক ক্ষতির শঙ্কা
শস্যে খেত । ছবি : অধিকার

পিরোজপুরের ভাণ্ডারিয়ায় উপজেলায় ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গত তিন দিন ধরে থেমে থেমে কখনো গুড়ি গুড়ি আবার কখনো মাঝারি এবং ভারী বৃষ্টির ফলে বেশি বিপাকে পড়েছে কৃষক ও শ্রমজীবী মানুষ। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া চলতি আমন মৌসুমে আমন খেতের ধানগাছগুলো হেলে পড়েছে। বৈরী আবহাওয়ার কারণে উপজেলার আমন ধানের ক্ষেত ছাড়াও মৌসুমী রবি শস্য খেসারি ডালের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকেরা।

সোমবার (৬ ডিসেম্বর) থেমে থেমে বৃষ্টির মধ্যেও দিনভর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে দেখা যায়, তিন দিনের টানা বৃষ্টি ও দমকা বাতাসে আমন ধানগাছগুলো মাটিতে নুয়ে পড়েছে। নুয়ে পড়া গাছগুলোর নিচেই বৃষ্টির পানি জমে আছে। এ ছাড়া বৃষ্টিতে রবি শস্যের ব্যাপক ক্ষতি হয়েছে।

শিয়ালকাঠি গ্রামের কৃষক মনির গাজী জানান, ‘বৃষ্টিতে অনেক ধান হেলে পড়েছে। অধিকাংশ ধান নষ্ট হয়ে যাবে এবং রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা কৃষি কাজ করে লোকসানে আছি। তবে এবার আমনের ধান দেখে লোকসানের কথা ভুলে গিয়েছিলাম। ঝড়বৃষ্টির কারণে চাষাবাদের খরচের ধারদেনা কাটিয়ে লাভের মুখ দেখা যাবে না।

বর্গাচাষি রফিকুল ইসলাম বলেন, ২০ শতক জমিতে খেসারী, করোল্লা ও ঢেঁড়শসহ বিভিন্ন বীজ কিনে চাষ করেছিলাম। বৃষ্টিতে সম্পূর্ণ ক্ষেত পানিতে ডুবে নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি অফিসের সূত্রে জানা গেছে, এ বছর পৌর সভাসহ উপজেলার বাকি পাঁচ ইউনিয়নে ৯ হাজার ৪ শত হেক্টর জমিতে আমন ধান, প্রায় ৪ শত হেক্টর রবি শস্য এবং ২ হাজার ৫০হেক্টর জমিতে খেসারী চাষ করা হয়েছে। আবাদ করা রবি শস্য অসময়ে বৃষ্টির কারণে প্রায় ৫০ ভাগ নষ্ট হয়ে গেছে।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, দমকা হাওয়ার কারণে আমন ধানগাছ মাটিতে নুয়ে পড়লেও তেমন কোনো ক্ষতির আশঙ্কা নেই। তবে বৃষ্টির পানি জমে থাকার কারণে ডালের আবাদ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা আছে। পানি নেমে গেলে প্রকৃত ক্ষতির পরিমাণ জানা যাবে। আমরা উপ-সহকারী কর্মকর্তাদের সবসময় কৃষকদের সাথে যোগাযোগের নির্দেশ দিয়েছি।

উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক সীমা রানী ধর জানান,আমন ধানতো প্রায় পাকার পর্যায়। সম্পূর্ণ না পাকলে কাটার নির্দেশনাও দেওয়া যায়না। তবে রবি মৌসুমে যে সকল চাষিরা সবজী চাষের উদ্যোগে নিয়েছেন তাদের আর কয়েকটা দিন পরে তা চাষের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড