• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হত্যা মামলার আসামি পেল নৌকার মনোনয়ন!

  সাদ্দাম হোসেন, সাভার (ঢাকা)

০৬ ডিসেম্বর ২০২১, ১৫:৩২
পারভেজ দেওয়ান
পারভেজ দেওয়ান। (ছবি: সংগৃহীত)

আশুলিয়ার নয়ারহাট এলাকায় প্রকাশ্যে আওয়ামী লীগ কর্মীকে গুলি করে হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি পারভেজ দেওয়ানকে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়া হয়েছে।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে পাথালিয়া ইউনিয়ন পরিষদ থেকে তাকে মনোনয়ন দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন নিহতের পরিবার, স্বজন, মুক্তিযোদ্ধা ও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৭ সালের ৩০ মার্চ আশুলিয়ার নয়ারহাট বাজারে তৎকালীন পাথালিয়া ইউপি চেয়ারম্যান পারভেজ দেওয়ানের নির্দেশে ইউপি আওয়ামী লীগ কর্মী আব্দুর রহিমকে গুলি করে হত্যা করা হয়। পরে নিহতের ভাই যুবলীগ নেতা সুমন পণ্ডিত বাদী হয়ে চেয়ারম্যান পারভেজ দেওয়ানকে প্রধান আসামি করে ২৭ জনের নামে মামলা দায়ের করেন।

জানা যায়, মামলার প্রধান আসামি চেয়ারম্যান পারভেজ দেওয়ানসহ মূল ছয় আসামিকে বাদ দিয়েই অভিযোগপত্র দেয় পুলিশ। তবে অধিকতর তদন্তের পরে চেয়ারম্যানসহ সব আসামিকে অভিযুক্ত করে চার্জশিট দেয় অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

নিহতের পরিবারের অভিযোগ, গত ইউপি নির্বাচনে দ্বন্দ্বের জেরে চেয়ারম্যান পারভেজ দেওয়ানের নির্দেশে আব্দুর রহিমকে গুলি করে হত্যা করা হয়।

মামলার বাদী নিহতের ভাই সুমন পণ্ডিত বলেন, আমার ভাই পাথালিয়া ইউনিয়ন আওয়ামী লীগের একজন সক্রিয় সদস্য ছিলেন। কিন্তু নির্বাচনে তৎকালীন চেয়ারম্যান পারভেজ দেওয়ানের প্রতিপক্ষকে সমর্থন করেন তিনি। এরই জেরে নির্বাচনে বিজয়ী হওয়ার কয়েক মাস পরই চেয়ারম্যানের লোকজন প্রকাশ্যে আমার ভাইকে গুলি করে হত্যা করে। পরবর্তীতে পুলিশ চেয়ারম্যানকে গ্রেফতার করলেও হাজত থেকে জামিনে মুক্ত হয়।

তিনি বলেন, এরপর রহস্যজনকভাবে পুলিশ আমার সাক্ষর ছাড়াই গোপনে চেয়ারম্যানসহ ৬ আসামিকে বাদ দিয়ে চার্জশিট দেয়। পরে আদালতে আপত্তি জানালে সিআইডি দেড় মাস তদন্ত করে চেয়ারম্যানসহ ১৩ আসামিকে অভিযুক্ত করে চার্জশিট দেয়।

পারভেজ দেওয়ানের মনোনয়ন পাওয়ার খবরে ক্ষোভ জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও পাথালিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা ইউসুফ হাওলাদার।

তিনি বলেন, ‘পারভেজ দেওয়ান হত্যা মামলার প্রধান আসামি। তাকে কিভাবে মনোনয়ন দেওয়া হয়েছে সেটা আমাদের জানা নেই। তবে আমরা তৃণমূল পরিবর্তন চেয়েছিলাম, আমাদের চাওয়ার মূল্যায়ন করা হয়নি।

নৌকা প্রতীক পাওয়া পাথালিয়া ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান পারভেজ দেওয়ান বলেন, ‘মিথ্যা হত্যা মামলায় থানা থেকে আমাকে অব্যাহতি দিয়েছিল। পরে সিআইডির সাথে আঁতাত করে এক মাসের মধ্যে তদন্ত না করে আমার বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়া হয়েছে। প্রতিপক্ষরা আমাকে ফাঁসানোর জন্য ষড়যন্ত্রমূলক মামলা দিয়েছে।

এ ব্যাপারে ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমেদ বলেন, ‘হত্যা মামলার আসামির বিষয়টা হয়তো মনোনয়ন বোর্ডের নজরে আসে নাই। বিষয়টি হয়তো তাদের জানাও নেই। সাধারণত ইউনিয়ন থেকে উপজেলা তারপর জেলা। তবে ইউনিয়ন থেকে যেভাবে আসছে তাতে এ ধরনের কোন কিছু আমাদের জানানো হয়নি। যদি কেউ বলতো তাহলে হয়তো কেন্দ্রে আমরা বিষয়টা জানাতে পারতাম।

আরও পড়ুন : নরসিংদীতে অন্তর হত্যাকাণ্ডের মূলহোতাসহ গ্রেফতার ৫

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এবং স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান বলেন, ‘মনোনয়নে কাজ করছে ইউনিয়ন আওয়ামী লীগ। সেখানে অনুমোদন দিয়েছে উপজেলা আওয়ামী লীগ। এখানে স্থানীয় জনপ্রতিনিধি বা সংসদ সদস্যদের কোনো ভূমিকা নাই। এটা পার্লামেন্টারি বোর্ডের সিদ্ধান্ত। এ বিষয়ে আমার কোন মন্তব্য না করাই ভালো। সর্বোচ্চ জায়গা থেকে সিদ্ধান্ত হয়েছে। ওনারা যাচাই-বাছাই করেই সিদ্ধান্ত দিয়েছে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড