• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড়ের পাদদেশ থেকে হাতির মরদেহ উদ্ধার

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী, চট্টগ্রাম

০১ ডিসেম্বর ২০২১, ২১:২২
মাটিচাপা থেকে উদ্ধারকৃত মৃত হাতি
মাটিচাপা থেকে উদ্ধারকৃত মৃত হাতি (ছবি : অধিকার)

চট্টগ্রামের বাঁশখালীতে পাহাড়ের পাদদেশ থেকে বন্যহাতির মরদেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণিসম্পদ অধিদফতরের যৌথ টিম। ঘটনাটি ঘটেছে উপজেলার কালীপুর ইউনিয়নের পূর্বাঞ্চলের লটমনী পাহাড় এলাকায়।

বুধবার (১ ডিসেম্বর) দুপুরে বন্যহাতির মরদেহ দেখতে পেয়ে স্থানীয়রা বন বিভাগের কর্মকর্তাদের খবর দেন। পরে স্থানীয় বন বিভাগের কর্মকর্তারা বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়ার নেতৃত্বে চাপারিপার্ক, রামু ও বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ বিভাগের চারজন ডাক্তারের একটি টিম ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে পৌঁছান।

এ ব্যাপারে জলদী অভয়ারন্য রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে আমাদের যৌথ টিম ঘটনাস্থলে পৌঁছান। কে বা কারা হাতিটি মাটিতে চাপা দিয়েছে তা এখনো নিশ্চিত করা যায়নি। এ বিষয়ে হাতির ময়নাতদন্ত করার জন্য উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসকে অবগত করা হয়েছে।

বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া জানান, বন বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে ৪ সদস্যের একটি টিম ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তদন্ত শেষে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

ঘটনাস্থল থেকে তদন্তকারী কর্মকর্তাদের একজন ডা. তানজির হোছাইন জানান, ময়নাতদন্তে জানা যায় হাতির শুঁড়ে বিদ্যুতের শর্টসার্কিটের চিহ্ন আছে। সম্ভবত হাতিটিকে ৩-৪ দিন আগে দুর্বৃত্তরা মাটিচাপা দিয়েছে। মৃত হাতিটি পুরুষ হাতি। হাতির মরদেহে পঁচন ধরেছে এবং গন্ধ ছড়াচ্ছে।

আরও পড়ুন : দুই যুগেও শান্তি আসেনি পাহাড়ে

উল্লেখ্য, বিগত ১২ নভেম্বর একই উপজেলার চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল পাহাড়ি এলাকায় একটি ধানখেত থেকে বন্য হাতির মরদেহ উদ্ধার করা হয়েছে। ১৮ দিনের ব্যবধানে ২টি হাতির মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করছে বনবিভাগ কর্তৃপক্ষ।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড