• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নরসিংদীতে কবুতর পালন করে সফলতা অর্জন

  নাসিম আজাদ, পলাশ (নরসিংদী)

২৯ নভেম্বর ২০২১, ১৩:৪৫
নরসিংদী
আবুল কাশেম শেখ (ছবি : অধিকার)

নরসিংদীতে কবুতর পালন করে অর্থনৈতিকভাবে সফলতা অর্জন করেছেন নরসিংদীর শিবপুরের আবুল কাশেম শেখ।

তিনি শখের বসে কবুতর পালন শুরু করেন ২০১৬ সালে। আর এ শখই এখন রুপ নিয়েছে বাণিজ্যিক খামারে। বর্তমানে তার খামারে দেশি বিদেশি বিভিন্ন প্রজাতের ১০০ জোড়া কবুতর রয়েছে। তার খামারে কবুতরের সর্বনিম্ন দাম ১০ হাজার টাকা জোড়া ও সর্বোচ্চ দাম ৩ লাখ টাকা। বর্তমানে যা থেকে মাসে খরচ বাদে ৫০/৬০ হাজার টাকা আয় করছেন তিনি। তার কবুতরগুলোর মধ্যে রয়েছে আমেরিকান এলজিশিয়ান মুন্ডিয়ান, মডেনা, গাজী মডেনা, জার্মান বিউটি, ডেনিস লাল,সাদা, হলুদ কালো, লাহরী, সো কিং, সিরাজী, বেনারস, কাগজি, গ্রিবাজ ও পাঙ্খি প্রজাতির কবুতর। খাবারের মধ্যে- সূর্যমুখীর ফল, গম, ভুট্টা, কলাই, মুসুরি, মুগডাল, মাসকলাই উল্লেখযোগ্য।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শিবপুর আলাদা আলাদা খাঁচায় বিভিন্ন দেশি-বিদেশি উন্নত জাতের রং-বেরঙের কবুতর। সকালে ব্যবসা প্রতিষ্ঠানে যাবার আগে কবুতর গুলোকে খাবার দিয়ে করে চলে আসেন। আবার দুপুরে গিয়ে এ গুলো দেখা শুনা করেন। এর মাঝে একজন সারাক্ষণ নিয়োজিত থাকেন। এ ছাড়াও সময় প্রাপ্তি সাপেক্ষে দেশের বিভিন্ন খামার থেকে পছন্দ মতো উন্নত জাতের কবুতর সংগ্রহ করে থাকে। প্রতি জোড়া কবুতর প্রতি মাসে দু-এক জোড়া বাচ্চা দেয়। আর সেই বাচ্চা বিক্রি করে আয় করেন প্রতিমাসে ৬০/৭০ হাজার টাকা।

খামারী আবুল কাশেম শেখ জানান, একসময় শুধু শখের বসে পালন করা শুরু করলেও এখন বাণিজ্যিকভাবে কবুতর পালন করছি। এসব কবুতর মোবাইল ফোনে যোগাযোগ করে ক্রয় বিক্রিয় করি।

আরও পড়ুন : ফিলিপাইন ব্ল্যাক আখে সফলতা

শিবপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবদুল আল শামীম জানান, আবুল কাশেম শেখ একজন সফল খামারি। উপজেলার সবচেয়ে বড় কবুতর খামারি তিনি। আমি তার খামার পরিদর্শন করে পরামর্শ দিয়ে থাকি।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড