• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আচরণবিধি লঙ্ঘনের হিড়িক

  মেহেদী হাসান, লোহাগাড়া (চট্টগ্রাম)

২৬ নভেম্বর ২০২১, ১৪:৪৩
মিছিল
মিছিল সহকারে মনোনয়নপত্র দাখিল করেন পদুয়া ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী জহির উদ্দিন। ছবি : অধিকার

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের মধ্য দিয়ে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে শেষ দিনের মনোনয়নপত্র দাখিল সম্পন্ন হয়েছে। উপজেলার ৬ ইউনিয়নে এবার চেয়ারম্যান পদে মোট ২৩ জন, সাধারণ সদস্য পদে ২৩৪ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকালে তারা মনোনয়নপত্র দাখিল করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চেয়ারম্যান ও ইউপি সদস্যদের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় আচরণবিধি লঙ্ঘনের হিড়িক দেখা গেছে। আওয়ামী লীগ নেতা ও স্বতন্ত্র প্রার্থী পদুয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিন বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া উপজেলা নির্বাচন অফিসের সামনে দীর্ঘক্ষণ বিভিন্ন শ্লোগানসহ ব্যাপক শোডাউন করেন।

এ দিকে, আচরণবিধি লঙ্ঘন সংক্রান্ত মিছিল ও শোডাউনের একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। নির্বাচনি আচরণবিধি অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো প্রকার মিছিল কিংবা শোডাউন করা যাবে না বা ৫ জনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ বা জমা দিতে পারবেন না।

এ ব্যাপারে পদুয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিন বলেন, মনোনয়ন দাখিলের সময় সাথে যারা ছিল তারা সবাই আমার লোক নয়। তবে কিছু অতি উৎসাহী নেতাকর্মী আবেগী হয়ে শ্লোগান দিয়েছে বলে জানান তিনি।

এ দিকে, লোহাগাড়া উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে- বড়হাতিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে একমাত্র প্রার্থী দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া (আওয়ামী লীগ)। এ ছাড়া সাধারণ সদস্য পদে ৪৩ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন, চুনতি ইউনিয়নে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন (আওয়ামী লীগ), উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি আনিছ উল্লাহ (স্বতন্ত্র), নুর মোহাম্মদ শহীদুল্লাহ (স্বতন্ত্র), হোছাইন মুহাম্মদ জুনাইদ (স্বতন্ত্র) প্রার্থিতা করছেন। আর সাধারণ সদস্য পদে ২৭ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১২ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ দিকে, পুটিবিলা ইউনিয়নে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন (আওয়ামী লীগ), ফরিদুল আলম (স্বতন্ত্র) ছাড়াও সাধারণ সদস্য পদে ৩৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ ছাড়া পদুয়া ইউনিয়নে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মো. হারুন অর রশিদ (আওয়ামী লীগ), জসিম উদ্দিন (স্বতন্ত্র), আওয়ামী লীগ নেতা বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিন (স্বতন্ত্র), মুহাম্মদ শাহ নেওয়াজ (স্বতন্ত্র), উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সিনিয়র সহ-সভাপতি আকতার কামাল (স্বতন্ত্র), মোস্তাক আহমদ সবুজ (স্বতন্ত্র), এস এম আবু চৌধুরী (স্বতন্ত্র) ছাড়াও সাধারণ সদস্য পদে ৪৩ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ জন প্রার্থী রয়েছেন।

অন্যদিকে, চরম্বা ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মাস্টার শফিকুর রহমান (আওয়ামী লীগ), সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদাত উল্লাহ (স্বতন্ত্র), মোহাম্মদ হেলাল উদ্দিন (স্বতন্ত্র) ছাড়াও সাধারণ সদস্য পদে ৪৩ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া কলাউজান ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আবদুল ওয়াহেদ (আওয়ামী লীগ), মোহাম্মদ ইয়াছিন (স্বতন্ত্র), মোহাম্মদ হেলাল উদ্দিন (স্বতন্ত্র), মোহাম্মদ জাহাঙ্গীর আমিন (স্বতন্ত্র), মো. নুরুল আলম চৌধুরী (স্বতন্ত্র) ও মো. আব্দুস ছবুর (স্বতন্ত্র) ছাড়াও সাধারণ সদস্য পদে ৪০ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

আরও পড়ুন : পলাশে দুই ইউপি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল

এ ব্যাপারে লোহাগাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার সাদ্দাম হোসেন রুমান খান অধিকারকে বলেন, আমি অফিসে যতক্ষণ ছিলাম ততক্ষণ আচরণবিধি লঙ্ঘনের মতো কোনো ঘটনা ঘটেনি। হয়তো আমি অফিসে না থাকাবস্থায় বিধি লঙ্ঘন হয়েছে। তবে পরে যারা আচরণবিধি লঙ্ঘনের মতো ঘটনা ঘটিয়েছেন তাদের সর্তক করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চতুর্থ ধাপে লোহাগাড়া উপজেলার ৬ ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রার্থী বাছাই ২৯ নভেম্বর, আপিল ৩০ নভেম্বর থেকে ২রা ডিসেম্বর, আপিল নিষ্পত্তি ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৭ ডিসেম্বর। সর্বশেষ ২৬ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড