• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫৭ যুবক লিবিয়ায় বন্দী

'চাই না কামাই, তবু সন্তান আমার বুকে ফিরা আসুক'

  এস. এম. রাসেল, মাদারীপুর

২৬ নভেম্বর ২০২১, ১০:৫৪
গোপালগঞ্জের ৫৭ যুবক লিবিয়ায় বন্দী
৫৭ যুবক লিবিয়ায় বন্দী। ছবি : সংগৃহীত

মাদারীপুর সদর, রাজৈর উপজেলা ও গোপালগঞ্জের কোটালিপাড়া উপজেলার ৫৭ জন যুবক লিবিয়ায় বন্দী জীবনযাপন করছেন। তাদের দেশে ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকালে পরিবারের সদস্যরা মাদারীপুর সরকারি কলেজ মাঠে এ মানববন্ধন করে।

জানা গেছে, এই ৫৭ জন যুবকের মধ্যে কেউ কেউ ছয় মাস কেউ কেউ নয় মাস ধরে লিবিয়ার বিভিন্ন কারাগারে আটক রয়েছেন। জেলখানায় তাদের তিন বেলা খাবারের জায়গায় কোনো দিন এক বেলাও খাবার দেওয়া হয় না। পরিবারের সদস্যরা বন্দীদের দ্রুত দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেছে।

লিবিয়ার জেলে বন্দী মাদারীপুর নয়াচর এলাকার আবদুল আজিম মাতুব্বরের বাবা মোসলে উদ্দিন মাতুব্বর বলেন, আমার ছেলের সঙ্গে কথা হইছে কয়েকদিন আগে। ছেলে বলে আব্বা খিদার যন্ত্রণায় দাঁড়াইতে পারি না। দাঁড়াইলে পইড়া যাই। টাকা দিছি দালালরে তাও ছাড়ে না। চাই না কামাই, তবুও আমার সন্তান আমার বুকে ফিইরা আসুক। ছয় মাস আগে দালালের মাধ্যমে ছেলেরে লিবিয়া পাঠাইছি। পর পর তিনবার প্রতারণা করেছে। আমার সাড়ে ১৫ লাখ টাকা চইলা গেছে। দুইবার ছাড়াইছি এই বার জাহারা জেলে আছে।

তিনি বলেন, কোনো ভাবেই ছাড়াইতে পারতাছি না । ১ বেলা খাওন দেয় আর হাফ লিটার পানি দেয়, তাও একটা রুটি। টাকা দেই তাও ছাড়তাছে না। প্রধানমন্ত্রীর কাছে আবেদন, এসব ছেলে বাহির থেকে রেমিট্যান্স পাঠাইলে দেশেরই উন্নতি হইত। যেভাবেই গেছে এখন তাদের জীবন বাঁচান।

লিবিয়ায় বন্দী আরেক যুবকের ভাই সেলিম শেখ বলেন, সাড়ে চার লাখ টাকা দিয়া ভাইরে পাঠাইছি। ওইখানে যাইয়া জেলে রাখছে। ছাইড়া দিব কইয়া এখনো ছাড়ে নাই। খাওন লওন দেয় না। আমি আমার ভাইরে ফেরত চাই।

আরও পড়ুন : মঠবাড়িয়ায় দাফনের ৪৩ দিন পর লাশ উত্তোলন

উল্লেখ্য, লিবিয়া থেকে অবৈধভাবে সমুদ্র পথে ট্রলারযোগে ইতালি যাওয়ার পথে তিউনিশিয়ার ভূমধ্যসাগরে ট্রলার ডুবিতে মাদারীপুর সদর উপজেলার পশ্চিম খাগদী গ্রামের সাব্বির খান (২০) ও বড়াইলবাড়ী গ্রামের সাকিব তালুকদার (২১) শনিবার মারা যান। তাদের মারা যাওয়ার খবর বাড়িতে পৌঁছলে শোকের ছায়া নেমে আসে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড