• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইঞ্জিন সংকটে বন্ধ চট্টগ্রাম-দোহাজারী রুটের লোকাল ট্রেন

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

২৫ নভেম্বর ২০২১, ১৫:২২
চট্টগ্রাম
ট্রেন (ছবি : অধিকার)

করোনা ভাইরাসের কারনে চলতি বছর ৫ এপ্রিল থেকে ১৮ আগস্ট পর্যন্ত চট্টগ্রাম-দোহাজারী এবং চট্টগ্রাম-হাটহাজারী-নাজিরহাট রুটে সকল ধরনের ট্রেন চলাচল বন্ধ ছিল।

পরবর্তীতে ১৯ আগস্ট থেকে চট্টগ্রাম-হাটহাজারী-নাজিরহাট রুটে ট্রেন চলাচল শুরু হলেও ইঞ্জিন সংকটের কারনে চট্টগ্রাম-দোহাজারী রুটে লোকাল ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে দোহাজারী রুটে চালু রয়েছে ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন।

দোহাজারী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার ইকবাল হোসেন চৌধুরী জানান, ইঞ্জিন সংকটের কারনে লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকলেও ডেমু ট্রেন নিয়মিত চলাচল করছে। ডেমু ট্রেনটি চট্টগ্রাম থেকে সকাল ৬টায় পটিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। পটিয়ায় পৌঁছে সকাল ৭টায়। এরপর সকাল ৮টায় পটিয়া থেকে ছেড়ে সকাল ৯টায় চট্টগ্রাম স্টেশনে পৌঁছে ট্রেনটি। দ্বিতীয় ট্রিপে বিকেল ৫টা ২০মিনিটে চট্টগ্রাম থেকে দোহাজারীর উদ্দেশ্যে যাত্রা করে ট্রেনটি। সেখানে সন্ধ্যা সাড়ে ৭টায় পৌঁছে পুনরায় চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা করে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে। চট্টগ্রামে গিয়ে পৌঁছে রাত ৮টা ৪৫ মিনিটে।

জানা গেছে, চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-হাটহাজারী-নাজিরহাট রুটের রেললাইন মেরামত করার পর ট্রেনের সংখ্যা বাড়ানো হয়েছিল। ২০১৮ সালের ৩ নভেম্বর দোহাজারী রুটে একজোড়া লোকাল ট্রেন উদ্বোধন করেন তৎকালীন রেলমন্ত্রী মো. মুজিবুল হক এম.পি। এরপর থেকে চট্টগ্রাম-দোহাজারী রুটে দুই জোড়া লোকাল ট্রেন চলাচল করত। পরবর্তীতে এই রুটে ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন সংযোজন করা হয়। চলতি বছর ৬ ফেব্রুয়ারি দোহাজারী ও পটিয়া স্টেশনে নিজে উপস্থিত থেকে পৃথক অনুষ্ঠানের মাধ্যমে এই দুইটি ট্রেন সার্ভিস উদ্ভোধন করেছিলেন বর্তমান রেলমন্ত্রী এডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি।

আরও পড়ুন : আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধে মানববন্ধন

সড়ক পথে অধিক ভাড়া এবং যানজটের কারনে দিনদিন ট্রেনের প্রতি যাত্রীদের আগ্রহ বাড়ছে। সড়ক পথের তুলনায় রেলপথে ভাড়া একেবারেই কম। তাছাড়া নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় ভ্রমণের জন্য সাধারণ মানুষ সবার আগে ট্রেনকেই বেছে নেন। দ্রুততম সময়ে ইঞ্জিন সংকট নিরসন করে চট্টগ্রাম-দোহাজারী রুটে লোকাল ট্রেন সার্ভিস পুনরায় চালু করার দাবি সাধারণ যাত্রীদের।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড