• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাপ্তাইয়ে হাতি-মানুষের সংঘাত নিরসনে লিফলেট বিতরণ

  কবির হোসেন, কাপ্তাই (রাঙামাটি)

২৫ নভেম্বর ২০২১, ১৪:০১
ছবি : সংগৃহীত

রাঙামাটি কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় দক্ষিণ বন বিভাগের আয়োজনে হাতি-মানুষের সংঘাত নিরসনে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

বুধবার (২৪নভেম্বর) বিকাল ৩টা থেকে রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ সচেতনতামূলক প্রচার-প্রচারণা ও মাইকিং করেছে।

কাপ্তাই নতুনবাজার, লগগেইট, শিল্প এলাকা,তালপট্টি, জেটিঘাট, রামপাহাড়, শিলছড়িসহ বিভিন্ন লিফলেট বিতরণ করেন রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা রফিকুজ্জামানশাহ (ডিএফও), কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান।

এ সময় সহকারী বনসংরক্ষক গঙ্গা প্রসাব চাকমা, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ, কাপ্তাই সিএমসি সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, সদর রেঞ্জ কর্মকর্তা মাহাবুব আলম,কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা তানজিলুর রহমান,জেটি স্টেশন কর্মকর্তা প্রীতি চাকমাসহ কাপ্তাইয়ের বিট ও বনরক্ষীরা এলাকার হাতি-মানুষের দ্বন্দ্ব, সংঘাত নিরসনে আমাদের করণীয় প্রচার-প্রচারণা সকলে মিলে লিফলেট বিতরণ করা হয়েছে।

রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা রফিকুজ্জামানশাহ দৈনিক অধিকারকে বলেন, হাতি গ্রামে বা এলাকায় প্রবেশ করলে স্থানীয় বন বিভাগের লোকজনকে খবর দিন। হাতিদের উত্যক্ত না করে বিভিন্ন শব্দ করে বা পটকা ফুটিয়ে দূরে পাঠানোর চেষ্টা করবেন।

তিনি আরও বলেন, হাতি দ্বারা ক্ষতিগ্রস্ত হলে বা কেউ মারা গেলে সরকারের পক্ষ হতে ক্ষতিপূরণের ব্যবস্থা রয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান জানান, আপনারা হাতি দেখলে তার কাছে গিয়ে কেউ কোন ছবি বা ভিডিয়ো করবেন না। বন্যপ্রাণী (সংরক্ষন ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী হাতি হত্যা আইনত দণ্ডনীয় অপরাধ। এছাড়া ৭বছর শাস্তি এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড