• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ সুইডেন পলিটেকনিকে শুরু হয়েছে কেয়ার গিভিং কোর্স

  মো.কবির হোসেন, কাপ্তাই (রাঙামাটি)

২৫ নভেম্বর ২০২১, ১৩:৫৫
ছবি : দৈনিক অধিকার

বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটে প্রথম বারের মত শুরু হয়েছে কেয়ার গিভিং নামে ৩৬০ ঘণ্টার ট্টেড কোর্স। সমাজের বেকার এবং সুবিধা বঞ্চিত যুব সমাজকে হাতে কলমে শিক্ষায় প্রশিক্ষিত করে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করা। প্রজেক্ট স্কীলস-২১ বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা ( ILO)সার্বিক সহায়তায় বাস্তবায়ন করা হচ্ছে ওই কেয়ার গিভিং। ট্রেড কোর্সের লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে কিভাবে একজন প্রশিক্ষণার্থী রোগীর সেবা করা যায়। বিশেষ করে বয়স্ক, পুরুষ -মহিলা ও শিশুদের যত্ন নেওয়ার বিষায়াদি গুরুত্ব দেয়া হয়।

এছাড়াও ট্রেড কোর্সে প্রাথমিক চিকিৎসা প্রদান করার বিষয়গুলো হাতে কলমে শিক্ষা দেওয়া হচ্ছে। কেয়ার গিভিং কোর্সের অংশ হিসাবে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট এবং চন্দ্রঘোনা খ্রিষ্ঠিয়ান হাসপাতালের সাথে একটি পারস্পরিক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের সাথে সাথে প্রশিক্ষণার্থীরা যেন তাদের কাজের দক্ষতা বৃদ্ধি করতে পারে। তারই পরিপ্রেক্ষিতে চন্দ্রঘোনা খ্রিষ্ঠিয়ান হাসপাতাল ১২০ ঘণ্টার অন দ্যা ট্রেনিং প্রদান করার বিষয়টি উক্ত চুক্তিতে উল্লেখ করা হয়েছে। হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াং এবং বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আবদুল মতিন হাওলাদার উক্ত চুক্তিতে স্বাক্ষর করেন। কেয়ার গিভিং ট্রেড কোর্সে প্রশিক্ষণের যাবতীয় প্রশিক্ষণ এবং টেকনিক্যাল সার্পোট চন্দ্রঘোনা খ্রিষ্ঠিয়ান হাসপাতাল থেকে প্রদান করা হচ্ছে।

এদিকে ট্রেড কোর্স ও কেয়ার গিভিং এ বিভিন্ন জেলা ও উপজেলা হতে প্রশিক্ষণ নিতে আশা প্রশিক্ষণার্থী মো. হোসেন জানান প্রতিষ্ঠানে কাজ করার পাশাপাশি আমরা যে কোন একজন মুমূর্ষু রোগীকে দ্রুত সেবা দিয়ে হাসপাতাল পর্যন্ত পৌঁছাতে পারব। আমাদের যেভাবে সিপিআর শিক্ষা দেওয়া হয়েছে তা প্রাথমিক চিকিৎসা সেবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

এছাড়া রাঙামাটি সদর হতে প্রশিক্ষণ নিতে আশা অন্তরা চাকমা এবং কুমিল্লা হতে আশা জান্নাতুল নাঈম বলেন, এ ট্রেড কোর্সের কোন বিকল্প হয় না। আমাদের যেভাবে হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন তাতে বয়স্ক পুরুষ-মহিলা ও শিশুদের ভালোভাবে কেয়ার নেয়ারমত।

বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আবদুল মতিন হাওলাদার দৈনিক অধিকারকে জানান, আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও সার্বিক সহায়তায় বাস্তবায়ন হচ্ছে কেয়ার গিভিং, ইলেকক্টিক্যাল হাউজ ওয়ারিং, গ্রাফিক্স ডিজাইন, উড ওয়াকিং মেশিন অপারেশন, ওয়াল্ডিং, ট্রেড কোর্স। ওই প্রশিক্ষণের মাধ্যমে দেশ বিদেশ কর্ম সংস্থান হবে। বিদেশে কেয়ার গিভিং এ দক্ষ লোকের প্রচুর চাহিদা রয়েছে।

এছাড়া আমাদের দেশেও এর চাহিদা দিন, দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশের জনশক্তি রফতানির জন্য দক্ষ লোকের কোন বিকল্প নাই। আর ওই দক্ষ শ্রমিক তৈরির কাজটি (ILo)র' সাহযোগিতায় আমরা করে যাচ্ছি।

তিনি আরও বলেন ৩৬০ ঘণ্টার ট্রেড কোর্সগুলো সেপ্টেম্বর ২০১৯হতে শুরু হয়েছে। এখন পর্যন্ত ৫২০ জন যুবক-যুবতীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্য ৫২ জনকে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির সুযোগ করে দেওয়া হয়েছে এবং ২১০জনকে RPL ট্রেনিং দিয়ে কম্পিটেন্ট করা হয়েছে। ৮০ জনকে EDT/SIYB ট্রেনিং কমপ্লিট করা হয়েছে বলে উল্লেখ করেন।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড