• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

লংগদু থেকে বাঘাইছড়ি পর্যন্ত হবে সড়ক যোগাযোগ

  এম.কামাল উদ্দিন ও গোলামুর রহমান

২৪ নভেম্বর ২০২১, ১৬:২২
রাঙামাটি
মাইনীমূখ ফরেস্ট ঘাট (ছবি : অধিকার)

লংগদু মাইনীমূখ ফরেস্ট অফিস থেকে রাস্তা যাবে বাঘাইছড়ি পর্যন্ত। জেলার পানি পথ দুর্গম লংগদু উপজেলার মাইনীমূখ ফরেস্ট অফিস থেকে রাস্তা যাবে সীমান্তবর্তী উপজেলা বাঘাইছড়ি পর্যন্ত। লংগদু উপজেলার মাইনীমূখ ফরেস্ট ঘাট হতে বিলের মধ্য দিয়ে কালাপাকুর্জ্যা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড রশিদপুর হয়ে বিশাল রাস্তা বাঘাইছড়ি পর্যন্ত গাড়ি চলাচলের উপযোগি করতে মাইল ফলক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছেন সরকার।

সরেজমিনে ঘুরে জানা গেছে, সরকারের দীর্ঘ দিনের পরিকল্পনা ছিল লংগদু টু বাঘাইছড়ি সড়ক যোগাযোগ চালু করা হবে। সে লক্ষ্যে ইতিমধ্যে সরকার দু’ উপজেলার মধ্যে যে সকল ব্রিজ ও কালভাট ছিল তা প্রায় নির্মাণ কাজ সম্পন্ন করেছেন। হয়তো বা ছোট খাটো ২-১ টা ব্রিজ কালভাটের কাজ বাকি রয়েছে। চলতি অর্থ বছরে মাইনীমূখ হতে বিলের ওপর দিয়ে ৩টি ব্রিজ ও রাস্তা নির্মাণে একনেকে প্রায় ৬৩ কোটি টাকা অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হয়তো বা এ বছর এর টেন্ডার পক্রিয়া শুরু হবে।

স্থানীয়রা জানান, লংগদু উপজেলার কালাপাকুর্জ্যা ইউনিয়নটি সব দিক দিয়ে অত্যন্ত অবহেলিত। এ এলাকা বছরে ৬ মাস পানির নিচে থাকে আর বাকি ৬ মাস শুকনা থাকে। যাতায়াতের চরম সমস্যা। এ রাস্তাটি হলে মাইনীমূখ থেকে সরাসরি দেশের সব জেলা গুলোতে আসা যাওয়া সহজ হবে। বর্ষা মৌসুমেও এলাকার মানুষ জরুরী কাজকর্ম সমাধান দিতে আর বিড়ম্বনা ঘটবে না। মাইনীমূখ থেকে দেশের সব জায়গায় সড়ক পথে সহজে যাওয়া যাবে। জীবনযাত্রার মানোন্নয়ন একধাপ এগিয়ে যাবে। এর সাথে ইমারজেন্সি রোগি নিয়ে খাগড়াছড়িও চট্টগ্রাম যাওয়া সহজ হবে। স্থানীয় ছেলে মেয়েদের উন্নতমানের পড়া লেখা করতে আরও সহজ হবে।

লংগদু উপজেলা এলজিইডি সূত্রে জানা গেছে,মাইনীমূখ ফরেস্ট ঘাট হতে কালাপাকুর্জ্যা ইউনিয়নে যে রাস্তা ও ব্রিজ কালবাট নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে। এ সংক্রান্ত ব্যাপারে ইতিমধ্যে সার্ভে হয়ে গেছে। এখন বাকি আছে টেন্ডার দেওয়া। টেন্ডার হওয়ার সাথে সাথে রাস্তার কার্যক্রম শুরু করা হবে। এ রাস্তা নির্মাণে প্রায় সব কিছুই ঠিকঠাক রয়েছে। এদিকে মাইনীমূখ লঞ্চঘাট থেকে জারুল বাগান পর্যন্ত একটি বড় ব্রিজ নির্মাণ সংক্রান্ত ব্যাপারে প্রকল্পটি একনেকে অনুমোদন দেওয়া হয়েছে। সে ব্রিজটি ও টেন্ডারের অপেক্ষায় রয়েছে। আরো বেশ কয়টি ব্রিজ নির্মাণে প্রকল্প মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগ লংগদু উপজেলা শাখার সাধারণ সম্পাদক বাবুল দাশ বাবু বলেন, বর্তমান সরকারের আমলে জেলার লংগদু উপজেলায় অনেক উন্নয়র হয়েছে। জননেত্রী শেখ হাসিনা সুনজর ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও জননেতা এমপি দীপংকর তালুকদারের অনুপ্রেরণায় লংগদুতে ধারাবাহিক উন্নয়নের জোয়ার বইছে।

এ সরকারের আমলেই লংগদুতে সবচেয়ে বেশী উন্নয়ন হয়েছে। মাইনীমূখ ফরেস্ট ঘাট হতে কালাপাকুর্জ্যা ইউনিয়নে যেতে নতুন করে তিনটি ব্রিজ ও পানির ওপর দিয়ে রাস্তা করা হবে। অপর দিকে লঞ্চঘাট হতে জারুল বাগান পর্যন্ত একটি বিশাল ব্রিজ নির্মাণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড