• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলবায়ু পরিবর্তনজনিত সংকট কোনো দেশের একক সংকট নয়: খুলনা সিটি মেয়র

  শেখ শান্ত ইসলাম, খুলনা

২২ নভেম্বর ২০২১, ১৫:৪৭
জলবায়ু পরিবর্তনজনিত সংকট কোনো দেশের একক সংকট নয়: খুলনা সিটি মেয়র
জলবায়ু সম্মেলন। ছবি : অধিকার

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত সংকট কোনো দেশের একক সংকট নয়। এটি এখন সমগ্র বিশ্ববাসীর উদ্বেগের কারণ। সেই উদ্বেগ থেকেই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সদ্য সমাপ্ত কপ সম্মেলনে যোগ দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্ব নেতৃবৃন্দকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

রবিবার (২১ নভেম্বর) খুলনা কারিতাস মিলনায়তনে আয়োজিত “উপকূলীয় শিশুদের জলবায়ু সম্মেলন -২০২১”এ প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ম্যাক্স ফাউন্ডেশনের সহযোগিতায় বেসরকারি সংস্থা জাগ্রত যুব সংঘ (জেজেএস) এ সম্মেলনের আয়োজন করে।

খুলনার সিটি মেয়র বলেন, সময়োপযোগী এ উদ্যোগ গ্রহণের জন্য আয়োজকদের অভিনন্দন জানান এবং এ আয়োজন শিশুদের মধ্যে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি বিষয়ে সচেতনতা বৃদ্ধি করবে।

সিটি মেয়র বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন বিপন্ন হচ্ছে এবং এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। তাদের শিক্ষা, প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি, আবাসন এবং নিরাপত্তা হুমকির মুখে পড়ছে।

তিনি আরও বলেন, ধনি দেশগুলির অত্যাধিক পরিমাণ কার্বন নি:সরণের কারণে জলবায়ু সংকটাপন্ন হচ্ছে। ফলে উপকূলীয় অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ হানা দিচ্ছে। খুলনাঞ্চলে সুন্দরবন আমাদের রক্ষাকবজ হিসেবে কাজ করছে। তাই আমাদের নিজেদের স্বার্থে সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে হবে।

উপস্থিত ছিলেন-জেজেএস-এর নির্বাহী পরিষদের সভাপতি জাকিয়া আক্তার হোসেন-এর সভাপতিত্বে সম্মেলনে বিষয়বস্তুর ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. দিলিপ কুমার দত্ত ও প্রফেসর ড. নাজমুস সাহাদাত এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোস্তফা সরোয়ার।

অন্যান্যের মধ্যে খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন, দৈনিক কালেরকন্ঠ-খুলনার ব্যুরো চীফ গৌরঙ্গ নন্দী, কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, কনসার্ণ ওয়ার্ল্ডওয়াইড-বাংলাদেশের কনসোর্টিয়াম ম্যানেজার ইমরানুল হক, জুম ক্লাউডের মাধ্যমে কেএনএইচ বাংলাদেশের কান্ট্রি কোঅর্ডিনেটর শুভময় হক এবং দক্ষিণ কোরিয়ার কনসার্ণ ওয়াল্ডওয়াইড সরোজ দাসসহ সাংবাদিক ও বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ সম্মেলনে বক্তৃতা করেন।

জেজেএস-এর নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেন-এর সঞ্চালনায় সম্মেলনে স্বাগত বক্তৃতা করেন বৈশাখী সরকার ও সাজ্জাদ হোসেন।

আরও পড়ুন : শীত নিবারণের ভরসা শুধুই পুরাতন গরম কাপড়ের বাজার

উপকূলীয় শিশুদের মধ্য থেকে শিশু শিক্ষা, বিনোদন, খাবার পানি ও সেচের পানির নিশ্চয়তাসহ শিশু বান্ধব আশ্রয়কেন্দ্র নির্মাণ সম্পর্কিত দাবিনামা তুলে ধরে বক্তৃতা দেয় সুখী আক্তার, লামিয়া আক্তার, রকিবুল ইসলাম নয়ন, জান্নাতুল প্রমুখ।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড