• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীত নিবারণের ভরসা শুধুই পুরাতন গরম কাপড়ের বাজার

  মিলন মাহমুদ, সিংগাইর, (মানিকগঞ্জ)

২২ নভেম্বর ২০২১, ১৪:০২
শীত নিবারণের ভরসা শুধুই পুরাতন গরম কাপড়ের বাজার
পুরাতন গরম কাপড়ের বাজার । ছবি : অধিকার

শীতের তীব্রতা বাড়ায় স্বল্প আয়ের মানুষেরা ভিড় জমাচ্ছেন পুরাতন জামা কাপড়ের দোকানে। ছিন্নমূল ও দিন এনে দিন খাওয়া স্বল্প আয়ের মানুষগুলোর শীত নিবারণের ভরসা শুধুই পুরাতন গরম কাপড়ের খোলা বাজারের দোকান, ভ্যান বা ঠেলা গাড়িতে বসানো অস্থায়ী দোকানগুলো।

রবিবার (২১ নভেম্বর) সিংগাইর সাপ্তাহিক হাটের অস্থায়ী এসব দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। ক্রেতাদের পছন্দের ও সাইজের কাপড়টি বেছে বের করার দৃশ্যেও অসহায়ত্বের ছাপ।

সিংগাইর হাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ৫০টি পুরাতন জামা কাপড়ের দোকান বসেছে পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে। খোলা আকাশের নিচে অস্থায়ী এসব পুরাতন জামা কাপড়ের দোকানে সোয়েটার, মোটা গেঞ্জি, ট্রাউজার, কোর্ট ও জ্যাকেটসহ বিভিন্ন ধরনের শীতের গরম জামা কাপড় বিক্রি হচ্ছে। এসব দোকান বা ভ্যানের কাপড়গুলো ৫০ টাকা থেকে শুরু করে ২০০/৪০০ টাকার মধ্যে পাওয়া যায় বিধায় উপজেলার বিভিন্ন এলাকার নিম্ন আয়ের মানুষরা এসব দোকানে ভিড় জমাচ্ছেন।

উপজেলার ধল্লা ইউনিয়নের খাসের চর এলাকার মহিদুর রহমান তার ছেলে এবং তার জন্য শীতের কাপড় কিনতে এসে বলেন, দিনমজুরি করে জীবিকা নির্বাহ করি। খুব ভোরে কাজে যেতে হয়। সকালে খুব শীত পড়ে। তাই কম টাকায় একটা মোটা গরম কাপড় কিনতে এসেছি। ছেলেটাকেও একটা ভালো কাপড় কিনে দিতে হবে। এখানে কম দামে শীতের কাপড় পাওয়া যায়।

তালেবপুর ইউনিয়নের মজলিসপুর গ্রামের হামিদা খাতুন এসেছেন ছেলে-মেয়ের জন্য জামা কিনতে। তিনি বলেন, আমার ছেলে-মেয়ে সকালে ঘুম থেকে উঠে মক্তবে পড়তে যায়। শীতের ভালো জামা ছিলনা। ৪০০ টাকা দিয়ে একটি জ্যাকেট ও সোয়েটার কিনলাম। মার্কেটে এটি কিনতে গেলে ১ হাজার টাকা করে লাগত। এই খোলা বাজারে কম দামে জামা কাপড় পাওয়া যায়।

পুরাতন কাপড় ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, চিটাগাং ও ঢাকার পাইকারি পুরাতন কাপড়ের মার্কেট থেকে পুরাতন কাপড়ের গাইট কিনতে হয়। পাইকারি মার্কেটগুলোতে সোয়েটার, মোটা, গেঞ্জি, ট্রাউজার, কোর্ট ও জ্যাকেটসহ বিভিন্ন ধরনের শীতের গরম জামা কাপড়ের গাইট আলাদাভাবে মার্কিন করা হয়। পরে এগুলো বিভিন্ন হাট বাজারের অস্থায়ীভাবে দোকান বসিয়ে বিক্রি করি।

আমরা এ হাট ছাড়াও সিরাজপুর হাট, বায়রা হাটসহ বিভিন্ন হাটে কাপড় বিক্রি করি। স্বল্প আয়ের মানুষ আর দাম কম হওয়ায় চাহিদাও বেশি। ভ্যান বা ঠেলা গাড়ি নিয়েও আমাদের লোক বিভিন্ন পাড়া-মহল্লায় কাপড় বিক্রি করে থাকে।

আরও পড়ুন : চুয়াডাঙ্গায় শিক্ষার্থীকে পিস্তল ঠেকিয়ে ছিনতাই

সিংগাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান বলেন, শীতকালে স্বল্প ও নিম্ন আয়ের মানুষরা খুব কষ্টে থাকেন। উপজেলার সামাজিক সংগঠন ও স্থানীয় প্রশাসনকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া উচিত।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড