• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালিয়াকৈরে বিদ্যালয়ের মাঠে অবৈধ অটোরিকশা স্টেশন

  মো. আফসার খাঁন বিপুল, কালিয়াকৈর

২২ নভেম্বর ২০২১, ১৩:২২
গাজীপুর
বিদ্যালয়ের মাঠে অবৈধভাবে অটোরিকশার স্টেশন (ছবি : অধিকার)

গাজীপুরের কালিয়াকৈরে বাঁশের সীমানা প্রাচীর ভেঙে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে অবৈধভাবে অটোরিকশার স্টেশন বসানো হয়েছে। এছাড়াও এখানে সপ্তাহে দুদিন বসে হাট। এতে মাঠটি খেলাধুলার অনুপযোগী হয়ে পড়েছে। অপরদিকে যান চলাচলের শব্দ ও ধুলো এবং হাটের কোলাহল আর পশুর ডাকে ভারি হয়ে উঠে বিদ্যালয়ের সার্বিক পরিবেশ। ব্যাহত হচ্ছে পাঠদান। চরম দুভোর্গ পোহাতে হচ্ছে শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের।

এলাকাবাসী, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সূত্রে জানা গেছে, ১৯৭৩ সালে কালিয়াকৈর উপজেলার বেনুপুর এলাকায় বেনুপুর বজলুর রহমান উচ্চ বিদ্যালয় স্থাপিত হয়। ওই বিদ্যালয়ে ২২জন শিক্ষক-কর্মচারী এবং প্রায় ৮০০জন শিক্ষার্থীর জন্য একটি মাত্র মাঠ। এছাড়াও আর কোন মাঠ না থাকায় আশ-পাশের কয়েক গ্রামের যুবকরাও সেখানে ধেলাধুলা করে আসছে। কিন্তু বাঁশের সীমানা প্রাচীর ভেঙে ওই মাঠে অবৈধভাবে অটোরিকশার স্টেশন বসানো হয়েছে। অপরদিকে সপ্তাহে দুদিন রবিবার ও বুধবার ওই মাঠে বসে অবৈধ ভাবে হাট- বাজার।

বিদ্যালয় খোলার সময়ও পশু ও মালবাহী ট্রাক, পিকআপ ও লড়ি যত্রতত্র মাঠে ঢুকে যাচ্ছে। এ কারণে মাঠ নষ্ট হয়ে খেলার অনুপযোগী হয়ে পড়ছে। খেলাধুলার সময় মাঠে নেমে আহত হয়েছেন অনেকে খেলোয়াড়। অপরদিকে মাঠে এসব যান চলাচলে ধুলা-বালি উড়ে যাচ্ছে শ্রেণি কক্ষে। ব্যহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এছাড়া যানবাহন চলাচলের শব্দ ও ধুলো এবং হাটের কোলাহল আর পশুর ডাকে চিৎকারে ভারি হয়ে উঠে বিদ্যালয়ের সার্বিক পরিবেশ। এতে চরম দুভোর্গে পড়েছেন ওই বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, কতৃপক্ষের অবহেলায় বিদ্যালয়ের মাঠে অবৈধ স্টেশন ও হাট- বাজার বসানো হয়েছে। এতে মাঠটি খেলাধুলার অনুপযোগী হয়ে পড়ছে ও ব্যহত হচ্ছে পাঠদান। তবে সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সুন্দর শিক্ষা ব্যবস্থার দাবী জানিয়েছেন স্থানীয়রা।

বেনুপুর অটো সমিতির সভাপতি জহিরুল ইসলাম বলেন, ‘যারা অটো চালায়, তারা সবাই স্থানীয়। তাই স্কুলে জানিয়ে আমরা আমাদের ৪৫/৪৬টি অটো মাঠে রাখছি। কিন্তু অন্য বড় গাড়িও তো মাঠে ঢুকে? সেগুলোতে বেশি নষ্ট হচ্ছে মাঠ’।

হাটের ইজারাদার জাহিদুল ইসলাম জানান, আমরা কয়েকজন মিলে মাঠ ব্যতিতই হাটটি ইজারা নিয়েছি। এ কারণে হাটের পক্ষ থেকে স্কুলের উন্নয়নে কিছু টাকা কতৃপক্ষকে আমরা দেই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আজিজ জানান, বাঁশের সীমানা প্রাচীর ভেঙ্গে মাঠে অবৈধ অটো স্টেশন বসানো হয়েছে। এছাড়া মাঠ ব্যতিত ইজারা দেওয়া হলেও সপ্তাহে দুদিন হাট-বাজারের বসায় ইজারাদারেরা। এ কারণে শিক্ষা কার্যক্রম ও খেলাধুলায় ব্যঘাত ঘটছে। কিন্তু উনাদের সাথে পারতেছি না। অটো ও হাট-বাজাট সরাতে বললেও উনারা কর্ণপাত করছে না।

আরও পড়ুন : বেনাপোলে মাদকসহ গ্রেফতার দুই কারবারি

বিদ্যালয়ের সভাপতি ও উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, ওই বিদ্যালয়ের মাঠে অবৈধ অটো স্টেশন ও হাট-বাজার বসানো বিষয়টি আপনার আগে জানা ছিল না। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড