• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাল্যবিবাহ প্রতিরোধে পাহাড়ে ভার্চুয়াল কর্মশালা

  এম.কামাল উদ্দিন, রাঙামাটি

২২ নভেম্বর ২০২১, ১০:২১
রাঙামাটি
ভার্চুয়াল কর্মশালা অনুষ্ঠিত (ছবি : অধিকার)

বাল্যবিবাহ প্রতিরোধে রাঙামাটি জেলার গণমাধ্যমের সাংবাদিকদের অংশ গ্রহণে ভূমিকা শীর্ষক ভার্চুয়াল (জুম অন-লাইন) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ নভেম্বর) কর্মশালায় রাঙামাটি ছাড়াও উপজেলার তৃণমূল পর্যায়ের সংবাদকর্মীরা অংশ নেন। দুই ঘন্টাব্যাপী এ অন লাইন কর্মশালায় আলোচকরা পাহাড়ের প্রত্যন্ত গ্রামীন এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগে ইউনিয়ন পরিষদসহ প্রথাগত নেতৃত্ব হেডম্যান কার্বারী ও ধর্মীয় প্রধানদের মাঝে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ বাসসের সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল, ইউএসএইড -উজ্জীবন প্রকল্পের কনসালটেন্ড সোনিয়া রহমান ও এ এফ এম ইকবাল কর্মশালা পরিচালনা করেন।

কর্মশালায় বাল্যবিবাহের কারণ, কুফল, প্রতিকার নিয়ে আলোচনা করা হয়। করোনাকালীন অতিমারীর সময়ে দেশের বাল্য বিবাহ বেড়ে যাওয়ার তথ্য প্রকাশ করে আগামীতে এ অবস্থা কমিয়ে আনতে জনমত সৃষ্টিতেও সাংবাদিকরাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করা হয়।

কর্মশালায় দুই পূর্বের আলোচনায়, বাল্যবিবাহ সম্পর্কে ধারণা, বাল্যবিবাহের সংজ্ঞা, বাংলাদেশে বাল্যবিবাহের চিত্র, করোনা কালীন বাল্যবিবাহের চিত্র, বাল্যবিবাহের কারণসমূহ, বাল্যবিবাহের পরিনতি, সমাজ ও রাষ্ট্রের ওপর বাল্যবিবাহের প্রভাব, বাল্যবিবাহের শাস্তি, বাল্যবিবাহ পরিচালনা করার শাস্তি, বাল্যবিবাহ প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগ এবং সর্বোপরি বাল্য বিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আলোচকরা বলেন, দেশের অন্যান্য স্থানের চেয়ে পাহাড়ের প্রেক্ষাপট অনেকটা ভিন্ন। তাই সে ভিন্ন অবস্থার কথা মাথায় রেখে কাজ করতে হবে। আমাদের প্রত্যেকের অবস্থান থেকে বাল্যবিবাহ প্রতিরোধে উদ্যোগ নেয়া প্রয়োাজন। সম্মিলিত প্রচেষ্টায় পারেই বাল্য বিবাহ মুক্ত সমাজ গড়তে। এর জন্য আওয়াজ তুলতে হবে এই বলে যে - বাল্য বিয়ে বন্ধে আমার মতো গিয়ে আসেন আপনিও। আমরা সবাই যদি সচেতন থাকি,তাহলে কোনো অবস্থাতেই ১৮ বছরের নিচে বিয়ে হবে না।

বাংলাদেশ মানবাধিকার সংবাদিক ফোরাম (বিএমএসএফ) কর্তৃক আয়োজিত এই কর্মশালায় রাঙামাটি জেলার নয় উপজেলার ৩৫ জন সাংবাদিক অংশ নেয়।

আরও পড়ুন : রূপগঞ্জে সিটি মিলে আগুনে দগ্ধ ২ শ্রমিক নিহত

এছাড়াও কর্মশালায় মুক্ত আলোচনায় অংশ নেন, স্থানীয় দৈনিক রাঙামাটি পত্রিকার সম্পাদক ও দৈনিক সংগ্রাম পত্রিকার জেলা প্রতিনিধি আনোয়ার আল হক, রাঙামাটি সংবাদিক ফোরামের সভাপতি ও বেসরকারি টিভি চ্যানেল বাংলাভিশনের জেলা প্রতিনিধি নন্দন দেবনাথ, নিউজ টুয়েন্টিফোর টেলিভিশনের প্রতিনিধি ফাতেমা জান্নাত মুমু , জুরাছড়ির দৈনিক রাঙামাটির প্রতিনিধি স্মৃতিবিন্দু চাকমা ও কর্মশালার সমন্বয়ক এটিএন বাংলার রাঙামাটি প্রতিনিধি পুলক চক্রবর্তী প্রমুখ।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড