• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেকনাফে ২২ জেলেকে ১৪ ঘণ্টা পর ফেরত দিয়েছে মিয়ানমার

  মিজানুর রহমান, টেকনাফ (কক্সবাজার)

২২ নভেম্বর ২০২১, ০৯:৫৯
ছবি : সংগৃহীত

টেকনাফে সেন্টমার্টিনের চার ফিশিং ট্রলার মিয়ানমার নৌ-বাহিনী কর্তৃক ১৪ ঘণ্টা আটকের পর ২২ জেলেকে ফেরত দিয়েছে। জেলেদের ফেরত দিলেও ট্রলারে ব্যবহার করা গ্যাস সিলিন্ডার ও ১০টি মোবাইল ফোন রেখে দিয়েছে মিয়ানমার নৌ-বাহিনী।

শনিবার (২০ নভেম্বর) রাত ১২টায় কর্মরত কোস্টগার্ডের সহায়তায় তারা সেন্টমার্টিন জেটি ঘাটে ফিরে আসে বলে জানিয়েছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী।

একইদিন সকাল সাড়ে ১০টায় বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় মাছ শিকাররত অবস্থায় সেন্টমার্টিনের কাছাকাছি থেকে মিয়ানমার নৌবাহিনীর সদস্যরা ২ দফায় ৪ টি ফিশিং ট্রলারসহ ২২ জেলেকে ধরে নিয়ে যায়। পরে যোগাযোগের ভিত্তিতে নিয়ে যাওয়া জেলেদের ফেরত দিতে বাধ্য হয় মিয়ানমার নৌ-বাহিনী।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, মাঝিমাল্লাসহ ধরে নিয়ে যাওয়া ফিশিং ট্রলারগুলো ফেরত দিয়েছে। জেলেরা সবাই সুস্থ আছেন।

কোস্টগার্ড বাহিনীর প্রচেষ্টায় ট্রলারসহ জেলেদের মিয়ানমার নৌ-বাহিনী ফেরত দিয়েছে উল্লেখ করে স্থানীয় ইউপি চেয়ারম্যান নুর আহমদ জানিয়েছেন, শনিবার রাত ১২টার দিকে সাগরে দায়িত্বরত কোস্টগার্ড সদস্যরা ৪টি ট্রলারসহ জেলেদের নিয়ে সেন্টমার্টিন দ্বীপ ঘাটে এসে পৌঁছান।

স্থানীয় জেলেরা জানান, ১৯ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যায় সেন্টমার্টিনের বাসিন্দা নুরুল আমিন, মো. আজিম, মো. হোসেন এবং তার ছেলে মো. ইউনুছের মালিকাধীন চারটি মাছ ধরার ট্রলারে ২২ জন মাঝিমাল্লা সাগরে মাছ ধরতে যান। শনিবার সকালে দ্বীপের পূর্বদিকে মিয়ানমার নৌবাহিনীর সদস্যরা এসে অস্ত্রের মুখে জিম্মি করে ওই ট্রলারসহ মাঝিমাল্লাকে ধরে নিয়ে যান।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, ১৪ ঘণ্টার মাথায় চারটি ট্রলারসহ ২২ মাঝিমাল্লা ফেরত এসেছেন। মাঝি মাল্লাকে নিয়ে যাবার পর ২১ জনের কথা বলা হলেও মূলত মাঝিমাল্লা ২২ জন ছিলেন। মিয়ানমার দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে জেলেদের ফেরত এনেছে কোস্টগার্ড। তবে জেলেদের ফেরত দিলেও ট্রলারে ব্যবহার করা গ্যাস সিলিন্ডার, ১০টি মোবাইল সেট রেখে দিয়েছে মিয়ানমার নৌবাহিনী।

ট্রলার মালিক মো. আজিম বলেন, সাগরে মাছ ধরার ট্রলারসহ জেলেদের ধরা নিয়ে যাওয়ার বিষয়টি বিজিবি ও কোস্টগার্ডকে অবহিত করার পরে তাদের প্রচেষ্টায় চারটি ট্রলারসহ জেলেদের ফেরত দেয় মিয়ানমার নৌ-বাহিনী। তারা ফিরে আসাতে আত্মীয় স্বজনসহ সবার মাঝে স্বস্তি ফিরেছে বলে জানান সংশ্লিষ্টরা।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড