• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাছ ধরার উৎসবে মেতেছে কালিয়াকৈরবাসী

  মো. আফসার খাঁন বিপুল, কালিয়াকৈর

২০ নভেম্বর ২০২১, ১৭:০৮
মাছ ধরার উৎসবে মেতেছে কালিয়াকৈরবাসি
মাছ ধরার উৎসবে মেতেছে গ্রামবাসি। ছবি : অধিকার

ঐতিহ্যবাহী মাছ ধরার উৎসবে মেতেছে গাজীপুরের কালিয়াকৈরবাসী। বিভিন্ন এলাকার নদ-নদী, খাল-বিল থেকে বর্ষার পানি নেমে গেলে শুরু হয় এই মাছ ধরার উৎসব।

এর ধারাবাহিকতায় শনিবার (২০ নভেম্বর) সকালে উপজেলা মেদীআশুলাই এলাকার আলোয়ার বিলে মাছ ধরার এ উৎসবের আয়োজন করা হয়।

এলাকাবাসী ও মাছ শিকারিরা জানায়, বর্ষায়-বন্যায় কালিয়াকৈর উপজেলার বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়ে যায়। মাস কয়েক পরেই এসব এলাকার ছোট ছোট নদ-নদী, খাল-বিল থেকে বর্ষার পানি নেমে যায়। পানি কমে গেলে নদী, খাল ও বিল গুলোতে প্রচুর মাছ পাওয়া যায়। এ সময় বিভিন্ন জেলা-উপজেলার হাজার হাজার মানুষ এক সঙ্গে মাছ ধরার উৎসবে মেতে ওঠে।

শনিবার সকালে উৎসব মুখর পরিবেশে উপজেলা মেদীআশুলাই আলোয়ার বিলে মাছ ধরার উৎসব চলে। কেউ শখের বসে, কেউবা ঐতিহ্যের বাহক হিসেবে প্রতিবছর ময়মনসিংহ, গাজীপুর, টাঙ্গাইলের বিভিন্ন উপজেলার বিভিন্ন এলাকার লোকজন এ উৎসবে অংশ গ্রহণ করে। পুরাতন পদ্ধতির ও ইতিহ্যের ব্যবহার করা জাল, খইয়া জাল, পলো ও খালুই নিয়ে তারা মাছ ধরতে নামেন। এছাড়াও যাদের সরঞ্জাম নেই তারাও হাত দিয়ে সেখানে মাছ ধরেন।

এ সময় মাছ ধরা দেখতে বিলের চারপাশে ভিড় করে অসংখ্য নতুন প্রজন্মের যুবসমাজ ও সাধারণ মানুষ । এসব জালে ধরা পড়ছে রুই, কাতলা, বোয়াল, সোল মাছ, শিংসহ ছোট ছোট বিভিন্ন প্রজাতির মাছ।

ময়মনসিংহের মল্লিকবাড়ি এলাকা থেকে মাছ ধরতে আসা আনোয়ার হোসেন বলেন, প্রতি বছরই মোবাইল ফোনের মাধ্যমে সবাই একত্র হই। ময়মনসিংহ থেকে গাজীপুরের কালিয়াকৈরসহ বিভিন্ন অঞ্চলে আমরা মাছ ধরে থাকি।

ভালুকা থেকে আসা স্বপন ফকির বলেন, সপ্তাহে দুদিন এভাবে আমরা মাছ ধরি। কিন্তু আজ তেমন মাছ পাইনি।

আরও পড়ুন : বউ-শাশুড়ির লড়াই

কালিয়াকৈর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সলিমুল্লাহ জানান, মাছ ধরার উৎসবের দৃশ্য সুন্দর হলেও এটা বড় ধরণের দস্যুতা। এ বিষয়টি মাসিক আইনশৃঙ্খলা মিটিংয়েও তুলে ধরা হয়েছে। তবে পুলিশ ও প্রশাসন এ দস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড