• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিজ নির্মাণে ধীরগতি, জনভোগান্তি চরমে

  মেহেদী হাসান, লোহাগাড়া (চট্টগ্রাম)

২০ নভেম্বর ২০২১, ১৩:৩৬
চট্টগ্রাম
লোহাগাড়ার কলাউজানের টংকাবতী খালে নির্মিতব্য ব্রিজ (ছবি : অধিকার)

চট্টগ্রামের লোহাগাড়ার পূর্ব কলাউজানের গাবতলী লক্ষণেরখিল এলাকায় টংকাবতী খালের ওপর ব্রিজের নির্মাণ কাজ চলছে কচ্ছপ গতিতে। মেয়াদ শেষ হলেও নির্মাণ কাজ শেষ হয়েছে মাত্র ৪০ শতাংশ। ছয় মাস যাবত নির্মাণ কাজ বন্ধ রয়েছে বলে জানিয়াছেন স্থানীয়রা। সেতুটির নির্মাণ কাজ নির্দিষ্ট সময়ে শেষ না হওয়ায় টংকাবতী খালের তীরবর্তী চরম্বা ও কলাউজানের দুই ইউনিয়নের মানুষকে যাতায়াতে ভোগান্তি পোহাতে হচ্ছে। এলাকায় উৎপাদিত নানা কৃষিপণ্য আনা-নেওয়া করা কষ্টকর হয়ে পড়েছে।

উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) সূত্রে জানা যায়, লোকজনের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে স্থানীয় সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর একান্ত প্রচেষ্ঠায় ২০১৮ সালের ২৮ অক্টোবর নিয়াজের টেক হতে টংকাবতী ফরেষ্ট অফিস ভায়া কানুরাম বাজার সড়কে টংকাবতী খালের ওপর ৮১ মিটার দীর্ঘ পিএসসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। গত বছর ২৪ মার্চ সেতুটির নির্মাণকাজ শুরু হয়। চট্টগ্রামের মেসার্স নুর সিন্ডিকেট নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান কাজটি পায়। ২০২১ সালের ২৪ জানুয়ারি এটি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু প্রায় দুই বছর হলেও এখনো নির্মাণ কাজ শেষ হয়নি। এ পর্যন্ত সেতুটির ৪০ শতাংশ কাজ হয়েছে। এটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৪৫ লাখ ৬ হাজার টাকা। সেতুটির দৈর্ঘ্য ৮১ মিটার ও প্রস্থ ৭.৩ মিটার।

স্থানীয়রা জানান, এখানে একটি ব্রিজ নির্মাণের দীর্ঘদিনের দাবি ছিল। স্থানীয় সাংসদ ড. নদভীর একান্ত প্রচেষ্ঠায় ব্রিজটি নির্মাণ শুরু হলেও তা চলছে ধীরগতিতে। এমন কি গত ছয় মাস ধরে নির্মাণ কাজ বন্ধ রয়েছে। ব্রিজটি নির্মাণ শেষ হলে কলাউজান ও চরম্বা ইউনিয়নের মানুষের যোগাযোগের ক্ষেত্রে নতুন মাইলফলক রচিত হবে।

সরেজমিনে দেখা গেছে, ব্রিজটি টংকাবতীর খালের দুই পাড়ে শুধু সাব-স্ট্রাকচার নির্মাণ করা হয়েছে। মাঝখানের বড় অংশে এখনো কাজ করা হয়নি। কংকর, বালি ও অন্যান্য নির্মাণ সামগ্রী খালের পাড়ে খোলা আকাশের নিচে ফেলে রাখা হয়েছে। নির্মিত অংশে লোহার রডে মরিচা পড়েছে। ব্রিজটি নির্মাণ কাজ শেষ না হওয়ায় স্থানীয়দের চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। খালের পানি ডিঙিয়ে মানুষ চলাচল করছে ও নানা কৃষি পণ্য নিয়ে খাল পার হতে গিয়ে সমস্যা হচ্ছে।

ঠিকাদার প্রতিষ্ঠান নুর সিন্ডিকেটের পক্ষে তত্ত্বাবধায়ক সাইফুল ইসলাম জানান, বর্ষায় খালে পানি থাকার কারণে কাজ বন্ধ ছিল। শীঘ্রই কাজ শুরু হবে বলে তিনি জানান।

আরও পড়ুন : কুমারখালী‌তে ফুটবল টুর্না‌মেন্টের ফাইনাল অনুষ্ঠিত

লোহাগাড়া উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী (এলজিইডি) মোহাম্মদ ইফরাদ বিন মুনির জানান, ব্রিজটির নির্মাণ কাজের মেয়াদ শেষ হয়েছে। বর্ষা ও করোনার কারণে নির্মাণ কাজ শেষ করা সম্ভব হয়নি। তবে এর মেয়াদ বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড