• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'দানাদার শস্য ও খাদ্য শস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ'

  রাইসুল ইসলাম খোকন, সরিষাবাড়ী (জামালপুর)

১৯ নভেম্বর ২০২১, ১৬:৫৮
'দানাদার শস্য ও খাদ্য শস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ'
জৈবিক কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রদর্শনী মাঠে ফসল উৎপাদনে কাজ করছেন আইপিএম মডেল ইউনিয়ন। । ছবি : অধিকার

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আশরাফ উদ্দিন বলেছেন, কৃষিবান্ধব বর্তমান সরকারের আমলে ইতোমধ্যেই দানাদার শস্য ও খাদ্য শস্য উৎপাদনে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্ণ। ভার্মি কম্পোষ্ট, সেক্স ফরোমন ফাঁদ, আঠালো ফাঁদ, জৈব বালাই নাশক, নেট হাউজের মাধ্যমে পরিবেশ বান্ধব, নিরাপদ ফসল উৎপাদ্য প্রকল্পের অধীনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের বাস্তবায়নে জৈবিক কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রদর্শনী মাঠে ফসল উৎপাদনে কাজ করছেন আইপিএম মডেল ইউনিয়ন।

তিনি বলেন, সরিষাবাড়ী পৌর সভার অধীন ২০ টি গ্রুপে ২৫ জন করে মোট ৫০০ কৃষক ১০০ একর জমিতে সাথী ফসল, ফুলকপি, বেগুন ও লাউ চাষ করে তাদের ভাগ্য বদলে পরিশ্রম করে সবুজে মাঠ গড়ে তুলেছেন। কৃষি বিভাগ থেকে বিনামূল্যে বীজ, সার ও সার্বক্ষণিক পরামর্শ সেবা অব্যাহত রেখেছেন। এ পদ্ধতিতে ফসল উৎপাদনে খরচও কম।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আশরাফ উদ্দিন পৌরসভার বলার দিয়ার আইপিএম মড়েল ইউনিয়ন পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি।

আশরাফ উদ্দিন বলেন, সরকারের চ্যালেঞ্জ হল পুষ্টি সমৃদ্ধ ও নিরাপদ খাদ্য সরবরাহ করা। পুষ্টি ও নিরাপদ খাদ্য সরবরাহের জন্য আইপিএম মডেল ইউনিয়ন ও মডেল গ্রাম পদ্ধতিতে সবজি ও সরিষা চাষ করা হচ্ছে। এ পদ্ধতি অবলম্বন করলে কৃষক লাভবান হবে।

এ সময় জামালপুর জেলার বীজ প্রত্যয়ন কর্মকর্তা সাইফুল আজম খান, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, সরিষাবাড়ী উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবুল হোসেন, কৃষক লীগের সভাপতি জয়নাল আবেদীন, উপ সহকারী কৃষি অফিসার শরিফুল ইসলাম লিটন, পৌর কৃষকলীগের সাধারণ সম্পাদক বাবলু হাজী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : ফেনসিডিল ও ইয়াবাসহ তিন মাদক কারবারি আটক

এ ছাড়াও সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের ৩০ বিঘা জমিতে চর শিশুয়া গ্রামে সরিষা ফলনে প্রযুক্তি গ্রামের পরিদর্শন করেন তৈল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার খায়রুল আমীন। এ সময় উপ-সহকারী কৃষি অফিসার হানিফ উদ্দিন উপস্থিত ছিলেন।

ওডি/ এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড