• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেরপুরে বন্যহাতির মরদেহ উদ্ধার

  শাকিল মুরাদ, শেরপুর

১৯ নভেম্বর ২০২১, ১৩:০৩
শেরপুরে বন্যহাতির মরদেহ উদ্ধার
বন্যহাতির মরদেহ। ছবি : অধিকার

শেরপুরের নালিতাবাড়ি উপজেলার পানিহাতা ফেকামারীর শেষ সীমানা ও ময়মনসিংহের মায়াগাছি ঝোড়ার মুখ এলাকা থেকে একটি বন্যহাতির মরদেহ উদ্ধার হয়েছে।

শুক্রবার (১৯ নভেম্বর) ভোরে হাতির মরদেহটি উদ্ধার করা হয়। এর আগে গত ৯ নভেম্বর শ্রীবরদী উপজেলার মালাকোচা এলাকার সোনাঝুঁড়ি টিলা থেকে আরেকটি বন্যহাতির মরদেহ উদ্ধার হয়েছিল। এ নিয়ে ১০ দিনের ব্যবধানে শেরপুর সীমান্তে দুটি বন্য হাতির মরদেহ উদ্ধারের ঘটনা ঘটল।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার উদ্ধার হওয়া বন্যহাতিটি পুরুষ, বয়স আনুমানিক দুই বছর এবং কেবল দাঁত উঠতে শুরু করেছে। গত কয়েকদিন ধরে খাদ্যের সন্ধানে পানিহাতার শেষ সীমানা ও ময়মনসিংহের মায়াগাছি ঝোড়ার মুখ এলাকার পাহাড়ে একটি বন্য হাতির দল অবস্থান নেয়। গত তিনদিন আগে হাতির দল পানিহাতা সীমান্তে পাহাড় থেকে লোকালয়ে নামে। এ সময় কৃষকের কাঁচা-পাঁকা ধান, সবজি ক্ষেত নষ্ট করে। পরে স্থানীয়রা মর্শাল জ্বালিয়ে হাতি তাড়ায়।

বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা মো. আব্দুল করিম বলেন, হাতিটির মরদেহ উদ্ধার হয়েছে। তবে জায়গাটি মধুটিলা রেঞ্জের আওতায় না, এটা ময়মনসিংহের গোপালপুর বিটের অধীনে। যদিও কিছু অংশ নালিতাবাড়ী উপজেলায় পড়েছে।

তিনি আরও বলেন, হাতিটির মুখে ও বিভিন্ন জায়গায় ঘাঁ হয়েছে, আমরা ধারণা করছি অসুস্থজনিতকারণে মৃত্যু হয়েছে হাতিটির। তবে আমরা প্রাণী সম্পদে খবর দিয়েছি তারা আসলে তদন্ত সাপেক্ষে বলা যাবে কিভাবে হাতিটির মৃত্যু হয়েছে।

আরও পড়ুন : একসঙ্গে তিন সন্তানের জন্ম, চাকরি চাইলেন বাবা

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীন বলেন, গত কয়েকদিন ধরে ওই এলাকায় একটি বন্য হাতির দল অবস্থান করছে। এজন্য প্রশাসনের পক্ষ থেকে হাতি তাড়াতে কৃষকদের চার্জার লাইট দেওয়া হয়েছে। পাশাপাশি মশাল জ্বালাতে কেরোসিন তেল বিতরণ করা হয়েছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড