• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষক হত্যায় জামায়াত নেতাসহ ৮ জনের আমৃত্যু কারাদণ্ড

  রফিকুল ইসলাম রফিক, গাইবান্ধা

১৮ নভেম্বর ২০২১, ১৪:০২
কৃষক হত্যায় জামায়াত নেতাসহ ৮ জনের আমৃত্যু কারাদণ্ড
জামায়াত নেতাসহ ৮ জনের আমৃত্যু কারাদণ্ড । ছবি : অধিকার

গাইবান্ধার পলাশবাড়ীতে কলেজ কমিটিকে কেন্দ্র করে এক কৃষককে হত্যার দায়ে সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা জামায়াতের সাংগঠনিক সম্পাদকসহ আটজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আদালত।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুর পৌনে ১টার দিকে জ্যেষ্ঠ জেলা দায়রা ও জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন- নজরুল ইসলাম লেবু, আবদুর রউফ, জালাল উদ্দিন, গোলাম মোস্তফা, শাহলম, ফারুক মিয়া, মিজানুর রহমান ও আবু তালেব ওরফে গাওরা। তাদের সকলের বাড়ি পলাশবাড়ী উপজেলায়।

রাষ্টপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর(পিপি) ফারুক আহমেদ প্রিন্স দৈনিক অধিকারকে জানান, ১৯৯৯ সালে আব্দুল মান্নান নামে এক প্রফেসরকে পলাশবাড়ী আদর্শ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ হইতে বে-আইনিভাবে অব্যাহতি প্রদান করে। এই কারণে এলাকার জনগণ তার প্রতিবাদ করে। কিন্তু নজরুল ইসলাম লেবুসহ তৎকালীন জামাত-শিবির সন্ত্রাসীরা প্রতিবাদী লোকজনের উপর ক্ষিপ্ত হয়ে ওঠে। পরে আব্দুল মান্নানকে মারপিট করার জন্য জামাত শিবিরের সন্ত্রাসীরা গাইবান্ধার পলাশবাড়ীর আমবাড়ী এলাকায় গিয়ে আব্দুল মান্নানকে মারপিট শুরু করে।

(পিপি) ফারুক আহমেদ প্রিন্স আরও বলেন, এ সময় তার ভাই হাসান আলী তাকে বাঁচাতে এগিয়ে আসলে তাকে বেদম মারপিট করে গুরুত্বর আহত করে। গুরুত্বর আহত অবস্থায় তাকে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় রাতে হাসান আলী মৃত্যু হয়। ঘটনায় পরদিন নিহতের বড়ভাই আবুল কাশেম বাদি হয়ে দশজনের নাম উল্লেখ করে আরও অজ্ঞাত ১০/১২ জনে নামে মামলা করেন।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু বলেন, এই মামলায় আসামী পক্ষ সন্তুষ্ট নয়। আমরা উচ্চ আদালতে আপিল করব। আশাকরি আমরা ন্যায় বিচার পাবো।

এই মামলায় আদালত দীর্ঘ শুনানি শেষে ১৬ আসামীর মধ্যে ১৩ আসামির উপস্থিতিতে ৮ জনকে আমৃত্যু কারাদণ্ড দেয়। সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে ৬ জন উপস্থিত ছিলেন বাকি দুই পলাতক। এছাড়াও এই মামলার ৮ আসামিকে খালাস দেয়া হয়।

আরও পড়ুন : দুই শিশুর মধ্যে ধস্তাধস্তিতে এক শিশুর চোঁখে আঘাত, বাবা কারাগারে

উল্লেখ্য: নজরুল ইসলাম লেবু মাওলানা পলাশবাড়ী জামাতের সভাপতি ও তৎকালীন উপজেলা চেয়ারম্যান ছিলেন। বর্তমানে গাইবান্ধা জেলা জামাতের সাংগঠনিক সম্পাদক।

ওডি/ এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড