• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কলা বিক্রি করে চলে পঙ্গু রমজান আলীর সংসার

  মো. কামাল, রাঙামাটি

১৮ নভেম্বর ২০২১, ১১:০৯
ছবি : অধিকার

রাঙামাটিতে কলা বিক্রি করে চলে পঙ্গু মো. রমজান আলীর সংসার। শহরের প্রধান সড়ক সংলগ্ন বনরুপাস্থ ফরেস্ট রোডে মুখে বসে জীবিকা নির্বাহের জন্য প্রতিদিন ৩-৪ কাঁদি কলা নিয়ে বসে থাকেন পঙ্গু রমজান আলী। পরিবার পরিজনের আয়ের উৎস হিসেবে কলা বিক্রিই তার একমাত্র অবলম্বন।তিনিও ছিলেন একজন সুস্থ মানুষ। ভাগ্যের নির্মম পরিহাস ২০১১ সালে সড়ক দুর্ঘটনায় আজীবনের জন্য পা হারিয়ে পঙ্গু হয়ে যান তিনি।

রমজান আলীর জন্ম স্থান ও গ্রামের বাড়ি চট্টগ্রাম জেলা ফটিকছড়ি উপজেলা ভুজপুর ইউনিয়নের টিলাপাড়া গ্রামে। তার বাবার নাম মৃত ইউছুফ আলী। ১৯৯১ সাল থেকে রমজান আলী রাঙামাটি শহরে বসবাস করে আসছে। ২০০৭-২০১১ সাল পর্যন্ত সে রাঙামাটি দায়রা ও জজ কোর্ট সংলগ্ন শাপলা আবাসিক হোটেলে বয় হিসেবে কর্মরত ছিলেন।

সড়ক দুর্ঘটনার পর ২০১৮ সালের প্রথম থেকে এ পর্যন্ত স্বল্প পূঁজিতে কলা ব্যবসা শুরু করেন। বর্তমানে কলা ব্যবসাই তার জীবিকা নির্বাহের একমাত্র উপায়। বর্তমানে কলা বেপারি পঙ্গু রমজান আলী বনরুপা এলাকায় পরিবার নিয়ে বসবাস করছে। তার শিশু তিন কন্যা সন্তান ও স্ত্রী রয়েছে।

রমজান আলী বলেন, মানবেতর জীবনযাপন কাটাচ্ছি। সামান্য কলা বিক্রি করে স্ত্রীসহ ৩জন নাবালক শিশু নিয়ে কোন রকম দিনতিপাত করে আসছি। আমি একজন পঙ্গু মানুষ।সড়ক দুর্ঘটনায় আমার একটি পা হারিয়েছি। সে জন্য ভারী কোন কাজকর্ম করতে পারিনি। এদিকে গত করোনাকালিন সময়ে কলা ব্যবসায় ধস নেমেছিল। যার কারনে অনেক টাকা ঋণ করতে হয়েছে।ঋণের বোঝা এখনো টানতে হচ্ছে। সরকারি বা বেসরকারি ভাবে সার্বিক সহযোগিতা পেলে আমি আরও একটু স্বাবলম্বী হতে পারতাম। বর্তমানে দ্রব্যমূল্যে দাম যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে করে সংসার চালাতে হিমশিম ক্ষেতে হচ্ছে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড