• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অসহায় রোগীদের সহায় ফেনীর নুরুন নাহার মণি হাসপাতাল

  ব্যুরো প্রধান, ফেনী

১৮ নভেম্বর ২০২১, ১০:১৪
ছবি : অধিকার

অসহায় রোগীদের সহায় ফেনী শহর থেকে ১৭ কিলোমিটার দূরে জেলার ফাজিলপুর ইউনিয়নের উত্তর ফাজিলপুর গ্রামে অবস্থিত ‌'নুরুন নাহার মণি দাতব্য চক্ষু হাসপাতাল'।

২০১৫ সালের ৬মার্চ ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা এই হাসপাতালটি প্রতিষ্ঠা করেছেন ওই গ্রামের কৃতি সন্তান রাজধানীর শমরিতা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট চিকিৎসক এবিএম হারুন।

প্রতিদিন দূর-দূরান্ত থেকে এই হাসপাতালটিতে রোগী আসে। কেউ চোখের সমস্যা,কেউ জ্বর-সর্দি আর কেউবা ডায়াবেটিসে আক্রান্ত হয়ে। অপেক্ষ শেষে চিকিৎসক দেখিয়ে কেউ হাসপাতালে ভর্তি হচ্ছেন। কেউ ব্যবস্থাপত্র নিয়ে ফিরে যাচ্ছেন।

তবে, হাসপাতালে ভর্তি, বহির্বিভাগে চিকিৎসা, ওষুধ,খাওয়-দাওয়া কোন ক্ষেত্রেই টাকা লাগে না রোগীদের। এমনকি অসহায় রোগীদের আসা ও চিকিৎসা শেষে বাড়ি ফেরার খরচও বহন করেন হাসপাতাল কর্তৃপক্ষ।

বিনামূল্যে চোখের ছানি অপারেশনসহ আধুনিক চিকিৎসার সকল সুবিধা থাকায় ফেনী জেলা ছাড়াও এই হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসেন আশপাশের জেলার রোগীরাও।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ৫০ শয্যাবিশিষ্ট এই হাসপাতালটিতে নারী,পুরুষ ও শিশুর জন্য তিনটি আলাদা ওয়ার্ড রয়েছে। সাধারণ রোগীদের জন্য প্রতিদিন সকাল ৮টা-দুপুর ১টা ও বিকাল ৪টা- সন্ধ্যা ৭টা পর্যন্ত হাসপাতালের বহির্বিভাগ খোলা রাখা হয়।

এছাড়া সপ্তাহে ৫দিন সব ধরনের রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে ব্যবস্থাপত্র ও দরিদ্রদের বিনামূল্যে ওষুধও দেওয়া হয়। চোখের চিকিৎসার জন্য আগত রোগীদের বাছাই করে বিশেষজ্ঞ চক্ষু সার্জন দিয়ে প্রতিমাসে একবার ছানি অপারেশনসহ সব কিছু বিনামূল্যে প্রদান করা হয়।

হাসপাতালটি উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা এ বি এম হারুন বলেন, হাসপাতালটিতে রোগ নির্ণয়ের জন্য আধুনিক ল্যাবরেটরি, টিকাদান কেন্দ্র, শিশু বিভাগ ও মাতৃমঙ্গল কেন্দ্রে ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে বহির্বিভাগে এ পর্যন্ত প্রায় ৩২ হাজার ৩০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান করা হয়েছে।

এছাড়াও ভবিষ্যতে নিজ গ্রামের মানুষের বেকারত্ব দূরীকরণে ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট, নার্সিং ইনস্টিটিউট, কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান করার উদ্যোগ নিয়েছেন তিনি।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড