• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তথ্য গোপন করায় দুই খাদ্য নিয়ন্ত্রকের জরিমানা

  সুমন খান, লালমনিরহাট

১৭ নভেম্বর ২০২১, ১৭:১৪
দুই খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন ও রফিকুল ইসলাম
দুই খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন ও রফিকুল ইসলাম। (ছবি: সংগৃহীত)

খাত ভিত্তিক ব্যয়ের হিসাব না দিয়ে অবাধ তথ্যপ্রবাহে বাধা সৃষ্টি করায় লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এবং ফরিদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনকে ৫০০ টাকা করে জরিমানা করেছে তথ্য কমিশন।

জানা যায়, গত বছর (১৮ ডিসেম্বর-২০১৯) তথ্য অধিকার আইন, ২০০৯ এর (১) ধারা অনুসারে তৎকালীন লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনের নিকট ‘২০১৮-১৯ অর্থ বছরে মোট বরাদ্দের পরিমাণ এবং খাত ভিত্তিক ব্যয়ের হিসাব বিবরণী’ তথ্যের জন্য আবেদন করেন মাছরাঙা টেলিভিশন ও দৈনিক বাংলাদেশ সময় পত্রিকার লালমনিরহাট জেলা প্রতিনিধি জাহেদুল ইসলাম সমাপ্ত। কিন্তু জেলা খাদ্য নিয়ন্ত্রক তথ্য না দেয়ায় তথ্য অধিকার আইন অনুযায়ী সাংবাদিক সমাপ্ত পর্যায়ক্রমে গত ২৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখে প্রধান তথ্য কমিশনারের নিকট অভিযোগ করেন।

অভিযোগের প্রেক্ষিতে তথ্য কমিশন গত ১৩ জুলাই ২০২০ তারিখের সভায় বিষয়টি আমলে নিয়ে ৪৭/২০২০ নং অভিযোগ হিসেবে লিপিবদ্ধ করে ৩০ নভেম্বর ২০২০ তারিখে শুনানি গ্রহণ করেন। শুনানিতে কমিশন ১০ কার্যদিবসের মধ্যে সাংবাদিক সমাপ্তকে তথ্য প্রদানের জন্য আদেশ দিলেও তথ্য কমিশনের সে আদেশ অমান্য করেন ওই দুই জেলা খাদ্য নিয়ন্ত্রক। সমাপ্ত পুনরায় গত ৮ মার্চ ২০২১ তারিখে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করলে তথ্য কমিশন তা আমলে নিয়ে (অভিযোগ নং ৫৪/২০২১) উভয়ের প্রতি সমন জারি করে (২৫ অক্টোবর ২০২১ তারিখ) অভিযোগটি নিম্পত্তি করেন তথ্য কমিশন।

আরও পড়ুন : প্রেমের ফাঁদ পেতে শিকার, ৪ প্রতারক গ্রেফতার

এ সময় তথ্য কমিশন সিদ্ধান্ত দেন, ইচ্ছাকৃত প্রদানযোগ্য তথ্য প্রদান না করে অবাধ তথ্যপ্রবাহে বাধা সৃষ্টি করার অপরাধে লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এবং ফরিদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনকে ৫০০ টাকা করে জরিমানা করার পাশাপাশি ভবিষ্যতে এ রকম কাজ না করার জন্য সতর্ক করে দেওয়া হয়।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড