• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ

  কাজী কামাল হোসেন, ব্যুরো প্রধান (রাজশাহী)

১৭ নভেম্বর ২০২১, ১৪:৩৪
ছবি : সংগৃহীত

নওগাঁর প্রবীণ সাংবাদিক প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক করতোয়ার নওগাঁ জেলা প্রতিনিধি মো. নবির উদ্দিনের স্ত্রী নীলুফা বেগম (৬০) এর নওগাঁ সদর হাসপাতালে ভুল চিকিৎসার কারণে মৃত্যু হয়েছে বলে পারিবারিক ভাবে অভিযোগ করা হয়েছে।

এ ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষের গঠিত মনগড়া তদন্ত কমিটি কর্তৃক অসত্য ব্যাখ্যা বিশ্লেষণ সম্বলিত একটি রিপোর্ট দাখিল করা হয়েছে। যা মৃতের পারিবাকিভাবে প্রত্যাখ্যান করা হয়েছে। সেই সাথে একটি নিরপেক্ষ কমিটির দ্বারা বিষয়টি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

পারিবারিক ভাবে এবং হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২১ সেপ্টেম্বর বিকেল অনুমান আড়াইটার দিকে সাংবাদিক মো. নবির উদ্দিনের স্ত্রী নীলুফা বেগমের সামান্য শ্বাসকষ্ট অনুভূত হয়। শ্বাসকষ্ট যাতে আর বেশী না হয় তার সতর্কতার কারণে সাথে সাথে হাসপাতালে অক্সিজেন দেয়ার জন্য নেয়া হয়। অত্যন্ত স্বাভাবিক অবস্থায় হাসপাতালে নেয়া হয়। ভর্তির পর রোগী নিজেই বাথরুমে পর্যন্ত যান। সেখান থেকে ফিরে এসে তাকে অক্সিজেন দেয়া হয়। তখনও তার অবস্থা স্বাভাবিক ছিল।

মো. নবির উদ্দিন জানিয়েছেন, অক্সিজেন দেয়ার পর সিনিয়র স্টাফ নার্স জবা রানী বাড়ৈ পরবর্তীতে একটি বড় সিরিঞ্জে করে (অনেক বেশি পরিমাণ) একটি ইনজেকশন ক্যানোলা না করে সরাসরি (র‌্যাপিডলি) ভ্যানে (আইভি) পুশ করেন। ইনজেকশন পুশ করার সাথে সাথেই রোগীর অবস্থা সংকটাপন্ন হয় এবং মাত্র ২-৩ মিনিটের মধ্যে তার মৃত্যু হয়। চিকিৎসক এবং নার্সরা তরিঘড়ি করে মৃত্যু সনদপত্র দিয়ে মৃতদেহ হাসপাতাল থেকে সরিয়ে নেওয়ার জন্য ব্যস্ত হয়ে পড়েন। উল্লেখ্য ওইদিন চিকিৎসক আইরিন পারভিনের দেওয়া ব্যবস্থাপত্রে ইনজেকশন সার্জেল এবং ল্যাসিক্স লিখা ছিল যা পরবর্তীতে জানা যায়।

পরবর্তীতে এ নিয়ে অভিযোগের ভিত্তিতে হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. ইবনে ইমাম একটি মনগড়া তদন্ত কমিটি গঠন করেন। এই কমিটির কাছে চিকিৎসক ও নার্সদের অসংলগ্ন কথাবার্তা নানা সন্দেহের অবকাশ সৃষ্টি করে। বাস্তবপক্ষে ওইদিন নার্স জবা রাণী তার কাউন্টার থেকে ইনজেকশনটি ভরে এনে রোগীর হাতে কোন ক্যানোলা না করে র‌্যাপিডলি পুশ করেন। কিন্তু তদন্ত কমিটির কাছে নার্স জবা রাণী বাড়ৈ সার্জেল এবং ল্যাসিক্স দু’টি ইনজেকশন পৃথক পৃথক ভাবে ক্যানোলার মাধ্যমে পুশ করার অসত্য কথা বলেছেন। তবে কার্ডিওলজি বিভাগের প্রধান নার্স শিরিন বলেছেন জবা রাণী শুধুমাত্র সার্জেল ইনজেকশনই পুশ করেছেন। চিকিৎসক এবং সেবিকাদের বিভিন্ন অসংলগ্ন কথাবার্তা এবং রোগির আপনজন ও পাশ্ববর্তী রোগীদের পর্যবেক্ষন পর্যালোচনা করে রোগীর পারিবারিকভাবে নিশ্চিত দাবী করেছেন যে অপ-চিকিৎসা বা ভুল চিকিৎসার কারনেই মৃত্যুর এই ঘটনা ঘটেছে।

এ ব্যাপারে হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. ইবনে ইমাম জানিয়েছেন, স্বাস্থ্য বিভাগের বিভাগীয় পরিচালকের সাথে কথা বলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড