• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাটের ইজারা বাতিল

  শিহাবুদ্দীন সেলিম, চাঁদপুর

০৬ নভেম্বর ২০২১, ১৪:১৩
ফেরিঘাট (ছবি : অধিকার)

ইজারাদারের দৌরাত্ম ও হয়রানির শিকার পরিবহন মালিক- শ্রমিক ও চাঁদপুরবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে অবশেষে বন্ধ করা হলো চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাটের ইজারা। এরমধ্য দিয়ে অবসান হলো ইজারার নামে চাঁদাবাজি আর অতিরিক্ত অর্থ আদায়। এতে হাঁফ ছেড়ে বাঁচলেন সংশ্লিষ্ট রুটে চলাচলকারী পণ্যবাহী যানবাহন মালিক ও চালকরা।

স্থানীয় সাংসদ ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হস্তক্ষেপের প্রেক্ষিতে ফেরিঘাটে ইজারাদারদের দৌরাত্ব বন্ধ করতে নৌ-পরিবহন মন্ত্রণালয় অবশেষে ইজারাদার কর্তৃক পার্কিং ইয়ার্ড ও টার্মিনাল চার্জ আদায় বন্ধ করতে নির্দেশ প্রদান করেছে।

সম্প্রতি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এক নির্দেশে চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাটের পার্কিং ইয়ার্ড চার্জ ও টার্মিনাল চার্জের ইজারা বাতিল করে বিআইডব্রিউটিএ-র নিজস্ব তত্বাবধানে পরিচালিত করতে বলা হয়।

প্রসঙ্গত, খুলনা-চট্টগ্রামসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন রুটের জন্যে গুরুত্বপূর্ণ হলো চাঁদপুর- শরীয়তপুর ফেরিঘাট। ২০০১ সালে চালু হওয়া এই ফেরি সার্ভিস ও ঘাট এখন সময়ের পরিক্রমায় বেশ জজমজমাট। কম সময়ে যোগাযোগের জন্যে জনপ্রিয় হয়ে উঠা এই আঞ্চলিক মহাসড়কের পণ্যবাহী যানবাহন পারাপারের ফেরিঘাটে টোল আদায়ের নামে চাঁদাবাজির অভিযোগ ছিলো দীর্ঘদিনের। কথিত ইজারাদার কর্তৃক প্রতিটি পণ্যবাহী গাড়ি ফেরিতে ওঠার জন্য এক হাজার থেকে তিন হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত আদায় করা হতো। অতিরিক্ত অর্থ না দিলে দিনের পর দিন ঘাটে বসে থাকতে হতো পণ্যবাহী যানবাহনকে। দেয়া হতো না ফেরিতে ওঠার সিরিয়াল।

চাঁদপুর-শরীয়তপুর ফেরি রুটে ৫/৭টি ফেরি রয়েছে। প্রতিদিন গড়ে ৬শ থেকে ৭শ যানবাহন পারাপার হয়। এরমধ্যে পণ্যবাহী যানবাহনের সংখ্যাই বেশি। ফেরির ভাড়া বিআইডব্লিউটিসির আদায় করে থাকলেও ফেরি ভাড়ার পাশাপাশি সামান্য টার্মিনাল চার্জ ও পার্কিং ইয়ার্ড চার্জ দিতে হয় যানবাহন প্রতি। এটা আদায় করে ইজারাদারের লোক। ৫০ ও ৬০ টাকার চার্জ আদায় করা হতো ৩শ থেকে ৩ হাজার টাকা। ফেরিঘাটে চালকদের জিম্মি করে বিপুল অংকের টাকা হাতিয়ে নিতো ইজারাদারা।

ফেরিঘাটে ইজারাদার কর্তৃক অতিরিক্ত চার্জ আদায় করা নিয়ে দীর্ঘদিন যাবত প্রতিবাদ করে আসছে এ রুটের পণ্য পরিবহনকারী যানবাহন মালিক ও চালকরা। এমনকি বিআইডব্লিটিএ এর ঘাট ব্যবস্থাপকরা ইজারাদার কর্তৃক অতিরিক্ত অর্থ আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিআইডব্লিউটিএ, ইজারাদার এবং স্থানীয় প্রশাসনকে চিঠি দিলেও কাজের কাজ কিছুই হয়নি। এবার শিক্ষামন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে বাতিল হলো দীর্ঘদিনের এই ইজারা প্রথা।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড