• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধ ড্রেজার গুঁড়িয়ে দিল প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত

  মো. মিলন ইসলাম, বাসাইল, টাঙ্গাইল

০২ নভেম্বর ২০২১, ২০:৩৬
ড্রেজার মেশিন
অবৈধ ড্রেজার মেশিন গুঁড়িয়ে দেওয়ার একটি মুহূর্ত। ছবি : অধিকার

টাঙ্গাইলের বাসাইল উপজেলায় অভিযান চালিয়ে অবৈধ পাঁচটি ড্রেজার মেশিন ধ্বংস করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২ নভেম্বর) দিনব্যাপী উপজেলার বাসাইল সদর ইউনিয়নের মিরিকপুর ও কাউলজানী ইউনিয়নে ওই অভিযান পরিচালিত হয়। এতে নেতৃত্ব দেন উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) নাহিয়ান নুরেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে ওই এলাকায় অবৈধ ড্রেজার বসিয়ে বালু ব্যবসা করে আসছিলেন কতিপয় অসাধু ব্যবসায়ীরা। বিভিন্ন সময় সামাজিক গণমাধ্যমসহ সংবাদ মাধ্যমে অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু বিক্রয় সংক্রান্ত রিপোর্ট প্রকাশ হয়। এ ছাড়াও স্থানীয় ভুক্তভোগীদের মৌখিক ও লিখিত অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার ওই অভিযান পরিচালিত হয়। অভিযানে বাসাইল সদর ও কাউলজানী ইউনিয়নের বিল থেকে ৫টি ড্রেজার মেশিন ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

বাসাইল থানা পুলিশের একটি টিম ছাড়াও এলাকাবাসীরা ভ্রাম্যমাণ আদালতকে সার্বিক সহায়তা প্রদান করেন।

অভিযানের সত্যতা নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাহিয়ান নুরেন অধিকারকে বলেন, ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে বালু ব্যবসায়ীরা পালিয়ে যায়। এ বিষয়ে পরবর্তীতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। পাশাপাশি প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, উপজেলার ঝিনাই, বংসাই, লাঙ্গুলিয়াসহ বিভিন্ন বিলে ড্রেজার বসিয়ে দীর্ঘদিন ধরে মাটি ও বালু অবৈধভাবে বিক্রয় করে আসছে প্রভাবশালীরা। তারা এলাকাবাসীর নিষেধ ও আইনের তোয়াক্কা না করেই এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিল।

আরও পড়ুন : হবিগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে যুবক নিহত, শিশুসহ আহত ৩

এ দিকে, আইনের তোয়াক্কা না করে বালু উত্তোলন করায় দুই পাশের বাড়িঘরসহ সাধারণ মানুষের কৃষি জমির ব্যাপক ক্ষতিসাধন হচ্ছিল। এতে হুমকির মুখে পড়েছে উপজেলার বিভিন্ন পয়েন্টের হাজার হাজার একর আবাদি জমি। তবে নিজেদের জমির ক্ষতি হচ্ছে দেখেও প্রভাবশালীদের ভয়ে মুখ খুলতে পারছিলেন না অসহায় কৃষকরা। অবশেষে মঙ্গলবার স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে প্রশাসন ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৫টি ড্রেজার মেশিন গুঁড়িয়ে দেয়।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড