• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

একসাথে ৫ সন্তানের জন্ম দিলেন সাদিয়া

  তরিকুল ইসলাম তরুণ, কুষ্টিয়া

০২ নভেম্বর ২০২১, ১৫:৪০
নবজাতক
একসাথে পাঁচ সন্তানের জন্ম দেওয়ার ঘটনায় নবজাতকদের দেখতে হাসপাতালে স্থানীয়দের ভিড়। ছবি : অধিকার

কুষ্টিয়ায় একসাথে পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন সাদিয়া খাতুন (২৪) নামে এক প্রসূতি।

মঙ্গলবার (২ নভেম্বর) সকাল ১০টার দিকে ২৫০ কুষ্টিয়া শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ওই পাঁচ সন্তানের জন্ম দেন তিনি।

গৃহবধূ সাদিয়া কুমারখালী উপজেলার পান্টি ইউনিয়নের পান্টি গ্রামের কলেজপাড়া এলাকার সোহেল রানার স্ত্রী।

পাঁচ শিশুর মধ্যে চার মেয়ে ও এক ছেলে সন্তান রয়েছে। গর্ভধারণের পাঁচ মাসের মাথায় শিশুদের জন্ম হওয়ায় তাদের ওজন কম হয়েছে। তবে বর্তমানে মা সুস্থ থাকলেও নবজাতকরা ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক ও নার্সরা অধিকারকে বলেন, সকাল ১০টার দিকে ওই গৃহবধূ পাঁচ সন্তানের জন্ম দেন। তাকে সোমবার (১ নভেম্বর) রাত ১০টার দিকে হাসপাতালে ভর্তি করা হয়। মা সুস্থ রয়েছে কিন্তু শিশুরা ঝুঁকিতে আছে।

এ দিকে, একসাথে পাঁচ সন্তানের বাবা হওয়ার অনুভূতি জানিয়ে সোহেল রানা বলেন, ‘খুবই ভালো লাগছে। অনুভূতি প্রকাশের ভাষা পাচ্ছি না। মা সুস্থ আছে। কিন্তু শিশুর ওজন কম হওয়ায় ঢাকায় নিয়ে যেতে বলছে চিকিৎসক। শিশুদের অক্সিজেন চলছে। তারা শিশু ওয়ার্ডের দুই নম্বর রুমের নবজাতক ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে।’

আরও পড়ুন : অক্টোবরেই টেকনাফে ২৩ কোটি টাকার মাদক জব্দ

অন্যদিকে, হাসপাতাল সূত্রে জানা যায়, ৫ থেকে ৬ মাসের মাথায় সাদিয়া সন্তান প্রসব করেছেন। একসাথে পাঁচ সন্তানের প্রসবে অনেক ঝুঁকি ছিল। তবে মা সুস্থ থাকলেও ওজন কম হওয়ায় ঝুঁকিতে রয়েছে শিশুরা। শিশুদের দেখতে হাসপাতালের অন্যান্য রোগী ছাড়াও প্রসূতির স্বজনরা ভিড় করছেন।

এ ব্যাপারে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শাহীন আক্তার সুমন অধিকারকে বলেন, বাচ্চাদের সুস্থ করে তোলার জন্য চিকিৎসা চলছে। তবে ঝুঁকি থেকেই যাচ্ছে। তাদের ওজন কম হওয়ায় উন্নত চিকিৎসার জন্য দ্রুত ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) শিশু বিভাগে অথবা শিশু হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড