• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দৈনিক অধিকারে সংবাদ প্রকাশ : পাগলিছড়া খাল দূষণের ঘটনা তদন্তের নির্দেশ

  এসএম ইউসুফ আলী, ব্যুরো প্রধান, ফেনী

৩১ অক্টোবর ২০২১, ২০:০০
জেলা জজ আদালত (ছবি : অধিকার)

দৈনিক অধিকারে সংবাদ প্রকাশের পর ফেনীর পাগলিছড়া খাল দূষণের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। গত ২৬ অক্টোবর দৈনিক অধিকারের শেষ পৃষ্ঠায় ‘অস্তিত্ব সংকটে ফেনীর পাগলিছড়া খাল’ শিরোনামে একটি তথ্যবহুল প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি আমলে নিয়ে ফেনী পরিবেশ অধিদফতরের উপ-পরিচালককে একজন দক্ষ কর্মকর্তা নিয়োগপূর্বক আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেন ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ও স্পেশাল ম্যাজিষ্ট্রেট মো. জাকির হোসাইন।

আদালতের বেঞ্চ সহকারী মোহাম্মদ জাকির হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, ফেনী হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অ্যাড. জাহাঙ্গীর আলম নান্টু কর্তৃক দৈনিক অধিকারের ওই সংবাদটি জ্ঞাত হয়ে ১৮৯৮ এর ১৯০(১)(সি) ধারায় প্রকাশিত সংবাদ ও বিজ্ঞ কৌশুলীর আবেদন বিবেচনায় নিয়ে স্বপ্রণোদিত হয়ে ২৭ অক্টোবর বিষয়টি তদন্তের সিদ্ধান্ত গ্রহণ করেন আদালত।

এমতাবস্থায় সংবাদটি বিশ্লেষণক্রমে সরেজমিনে তদন্ত ও প্রয়োজনীয় ব্যক্তিদের সাক্ষ্যগ্রহণ এবং ঘটনার সাথে সংশ্লিষ্ট আসামিদের চিহ্নিতকরণ ও প্রয়োজনীয় আইনানুগ প্রদক্ষেপ গ্রহণ করে ফেনী পৌরসভাধীন পাগলিছড়া খালের প্রাকৃতিক বৈশিষ্ট রক্ষা, দূষণ মুক্তকরণ, স্বাভাবিক পানি চলাচল এবং জলাবদ্ধতার স্থায়ী নিরসনের উদ্দেশ্যে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০০৬ ও ২০১০)-এর ধারা ৬ঙ ,৭ ও ১৫ (১) এর টেবিল ৮সহ অন্য কোনো আইনের অপরাধ থাকলে তাও উদঘাটনসহ তদন্ত করে ১৪ ডিসেম্বর ২০২১ তারিখের মধ্যে উপ-পরিচালক, পরিবেশ অধিদফতর ফেনীকে একজন দক্ষ কর্মকর্তা নিয়োগপূর্বক তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

এছাড়া পাগলিছড়া খালটি ফেনী পৌরসভার ১০, ১১, ১২ ও ১৮নং ওয়ার্ডের গুরুত্বপূর্ণ খাল ও জলাধার হওয়ায় খালটিকে দূষণ মুক্তকরণ ও স্বাভাবিক পানি চলাচল নিশ্চিত করার লক্ষ্যে ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীকে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন আদালত। সেই সাথে তদন্ত কাজে পরিবেশ অধিদফতর ফেনীকে সার্বিক সহযোগিতার নির্দেশ প্রদান করেন।

সেই সাথে বাংলাদেশ পানি আইন ২০১৩ ও এই আইনের অধীন বাংলাদেশ পানি বিধিমালা ২০১৮-এর আলোকে এই মিস কেইসে উল্লেখিত খালের স্বাভাবিক জলাধার সংরক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কোনো ভূমিকা না থাকায় পানি উন্নয়ন বোর্ড ফেনীর নির্বাহী প্রকৌশলীকে জেলার খাল ও নদীর স্বাভাবিক ব্যবস্থাপনা এবং স্বাভাবিক পানি চলাচল নিশ্চিত করার উদ্দেশ্যে বাংলাদেশ পানি আইন ২০১৩ ও বিধিমালা ২০১৮ অনুযায়ী কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশ প্রদান করেন আদালত।

আরও পড়ুন : একই ওয়ার্ডে মা-মেয়ের ভোটযুদ্ধ

একই সাথে ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ফেনী মডেল থানার ওসি মো. নিজাম উদ্দিনকে এই ঘটনা তদন্তের স্বার্থে আইনগত ও প্রশাসনিক সহায়তা প্রদানের নির্দেশ প্রদান করেন আদালত।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড