• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছাপাখানা ও প্রকাশনা আইন অমান্যকারীদের আইনের আওতায় আনার দাবি

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

২৮ অক্টোবর ২০২১, ১৭:৩০
সংবাদ সম্মেলন (ছবি : অধিকার)

অবৈধ প্রিন্টিং বন্ধ করা, ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইন অমান্যকারীদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছে কুড়িগ্রাম প্রেস মালিক সমিতি।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে কুড়িগ্রাম প্রেসক্লাবের সৈয়দ শামছুল হক মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

এ সময় লিখিত বক্তব্যে কুড়িগ্রাম প্রেস মালিক সমিতির সাধারণ সম্পাদক উত্তম কুমার রায় অভিযোগ করেন, ১৯৭৩ সালের ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইন অনুযায়ী ডিক্লারেশনপ্রাপ্তি ব্যতিরেকে যে কোনো প্রতিষ্ঠানের মুদ্রণকাজ করা দন্ডনীয় অপরাধ। অথচ জেলার সবকটি উপজেলার বিভিন্ন এলাকায় কম্পিউটার প্রিন্টের দোকান বা স্ক্রিন প্রিন্টের দোকান মুদ্রণকারী প্রতিষ্ঠান হিসেবে নিজেদের নাম ব্যবহার করে পোস্টার, লিফলেটসহ অন্যান্য নির্বাচনী প্রচারণা সামগ্রী ছাপানো অব্যাহত রেখেছে। এমনকি সরকারি অনুমোদন এবং মুদ্রণযন্ত্র ছাড়াই প্রেস নাম দিয়ে অবৈধভাবে প্রিন্টিং কাজ চালিয়ে যাচ্ছে।

এর ফলে প্রেস মালিকরা সরকারের অনুমোদন নিয়ে লাখ লাখ টাকা খরচ করে মেশিন কিনে পথে বসার যোগাড় হয়েছেন।

আরও পড়ুন : ক্ষুুধার যন্ত্রণায় ২২ দিনের শিশু বিক্রি!

তিনি আরও জানান, কুড়িগ্রাম জেলা শহরে ১২টি ও নাগেশ্বরী উপজেলায় ১টি অনুমোদনপ্রাপ্ত প্রেস রয়েছে। অথচ সারা জেলায় ব্যাঙের ছাতার মতো মুদ্রণকারী প্রতিষ্ঠান গড়ে উঠেছে। জনসচেতনতা বৃদ্ধির চেষ্টা, অবৈধ প্রিন্টিং বন্ধ করা, ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য নির্বাচন কমিশনসহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন প্রেস মালিক সমিতি।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড