• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধভাবে বালু উত্তোলনে ২টি ড্রেজার মেশিনে আগুন

  সাজ্জাদুল আলম শাওন, দেওয়ানগঞ্জ (জামালপুর)

২৮ অক্টোবর ২০২১, ১৬:৪৮
অবৈধভাবে বালু উত্তোলনে ২টি ড্রেজার মেশিনে আগুন
ড্রেজার মেশিনে আগুন। ছবি : অধিকার

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার হাতিভাঙ্গা ইউনিয়নের কাঠারবিল বাজারের দক্ষিণ পাশে মহারাণী ব্রিজের নিচে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ২টি ড্রেজার মেশিন আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়।

বুধবার (২৭ অক্টোবর) বিকাল ৫টার দিকে এক অভিযানে ড্রেজার দুটি পোড়ানো হয়। দেওয়ানগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অহনা জিন্নাতের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এ সময় দেওয়ানগঞ্জ মডেল থানার পুলিশ সাথে ছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার হাতিভাঙ্গা ইউনিয়নের কাঠারবিল বাজারের দক্ষিণ পাশে মহারাণী ব্রিজের নিচে জিঞ্জিরাম নদী থেকে দীর্ঘদিন থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল একটি চক্র।

এছাড়া আশপাশের কয়েকটি স্পটে দীর্ঘদিন ধরে চলছে বালু উত্তোলন। ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় হুমকির মুখে পরেছে দেওয়ানগঞ্জ তারাটিয়া সড়ক। এ কারণে উপজেলার যোগাযোগের এ মাত্র সড়কটি অনেক যায়গায় ভেঙে গেছে। অস্থায়ী প্রতিরক্ষার ব্যবস্থা করে সড়কটি আপাতত চলাচল উপযোগী করে রাখা হয়েছে।

এ নিয়ে স্থানীয়দের অভিযোগ, ড্রেজার দিয়ে এই অঞ্চলে বালু উত্তোলন করায় কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত এই সড়কটির অনেক জায়গা নদীগর্ভে চলে গেছে। সড়কের অর্ধেক অংশ দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। কিছু দিন আগেও বর্ষা মৌসুমে সড়কটি ধসে যাওয়ার উপক্রম হয়েছিল। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কখনো দিনে কখনোবা রাতে বালু উত্তোলন করা হয়। মাঝে মাঝে অভিযান হলে কয়েক দিন বালুখেকোদের আনাগোনা বন্ধ থাকলেও আবার শুরু হয়।

বন্যা প্রবণ দেওয়ানগঞ্জ উপজেলা এমনিতেই নদী ভাঙনের ঝুঁকিতে রয়েছে। তাছাড়া এসব অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় নদী ভাঙন বহুগুণ বেড়ে গেছে।

আরও পড়ুন : অবৈধভাবে বালু উত্তোলনে ২টি ড্রেজার মেশিনে আগুন

দেওয়ানগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অহনা জিন্নাত জানান, বৃহস্পতিবার অভিযানে ২টি ড্রেজার মেশিন ও প্রায় ৫০০ ফিট পাইপ আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে। কোথাও যদি কোনো প্রকার ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করতে দেখেন যার যার স্থান থেকে প্রতিরোধ গড়ে তোলার জন্য জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুধী সমাজকে সচেতন হতে হবে।

ওডি/ এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড