• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

“জিংক সমৃদ্ধ ধান চাষ করুন, সুস্থ্য-সবল জীবন গড়ুন”

  সাজ্জাদুল আলম শাওন, দেওয়ানগঞ্জ (জামালপুর)

২৮ অক্টোবর ২০২১, ১২:৪৮
জামালপুর
(ছবি : অধিকার)

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় হারভেস্ট প্লাস কর্তৃক আয়োজিত "স্টকহোল্ডার মিটিং অন পটেনশিয়াল ইনক্লুশন অফ বায়োফর্টিফাইড ক্রপস ইন দি লোকাল লেভেল গভার্মেন্ট প্রোগ্রাম" অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ অক্টোবর) দেওয়ানগঞ্জ উপজেলা সরকারি গণগ্রন্থাগার হল রুমে অনুষ্ঠিত অনুষ্ঠানে হারভেস্ট প্লাস এর দেওয়ানগঞ্জ উপজেলা প্রজেক্ট অফিসার পলাশ গোসামী এর সঞ্চালনায় সভাপতিত্ব করেন দেওয়ানগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ছিলেন জামালপুর জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে বিষয় ভিত্তিক আলোচনা করেন BIeNGS project, হারভেস্ট প্লাস এর প্রজেক্ট কো-অর্ডিনেটর কৃষিবিদ হাবিবুর রহমান।

তিনি বলেন, হারভেস্ট প্লাস বাংলাদেশ সহ বিশ্বের ১৫টি দেশে কার্যক্রম পরিচালনা করে আসছে, ২০১৩ সাল হতে বাংলাদেশে কার্যক্রম পরিচালিত হচ্ছে। এতে জিংক সমৃদ্ধ ধান, গম ও মসুর ডাল উৎপাদনে বিশেষ ভূমিকা রাখে। দেওয়ানগঞ্জ ও ইসলামপুরে ব্রি ধান ৬২, ৭২, ৭৪, ৮৪ ব্যাপকভাবে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। সেই সাথে ৬০ ভাগ লোক জিংক সমৃদ্ধ ধান সম্পর্কে অবগত আছে এবং ২৫ ভাগ লোক জিংক সমৃদ্ধ ধানের ভাত খাচ্ছে।

তিনি আরও বলেন, ইউরোপীয়ান ইউনিয়নের অর্থায়নে ওয়ার্ল্ড বাংলাদেশ এর অংশীদারীত্বে হারভেস্ট প্লাস বাস্তবায়নে BIeNGS project বাস্তবায়ন হচ্ছে জামালপুর ও শেরপুর জেলায়। এরই ধারাবাহিকতায় জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সকল ইউনিয়ন পর্যায়ে গর্ভবতী মা, দুগ্ধদানকারী মা, শিশু ও কিশোর কিশোরীদের স্বাস্থ্য পুষ্টি ও জিংক সমৃদ্ধ খাদ্য খাওয়ানোর জন্য কার্যক্রম পরিচালিত হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, দেওয়ানগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ ইউনুস আলী, উপজেলা মেডিকেল অফিসার ডাঃ এস এম রায়হান হাবীব, উপজেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা ফুড অফিসার সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বৃন্দ।

এছাড়াও বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী, ব্যবসায়ী ও উপকার ভোগীগন উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড