• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

খেতের পোকা দমনে জনপ্রিয় হচ্ছে পার্চিং-আলোক ফাঁদ পদ্ধতি

  মনিরুজ্জামান মনির, নন্দীগ্রাম (বগুড়া)

২৮ অক্টোবর ২০২১, ১২:৩৮
ছবি : অধিকার

বগুড়ার নন্দীগ্রামে রোপা আমন ধান খেতের ক্ষতিকর পোকা-মাকড় দমনে জনপ্রিয় হয়ে উঠছে পার্চিং-আলোক ফাঁদ পদ্ধতি। ফসলের ক্ষতিকর পোকা-কামড় দমনে ক্ষেতে কীটনাশকের ব্যবহার কমিয়ে পার্চিং-আলোক ফাঁদ পদ্ধতি ব্যবহারসহ কৃষকদের বিভিন্ন পরামর্শ দিচ্ছে উপজেলা কৃষি অফিস। পার্চিং-আলোক ফাঁদ পদ্ধতি পরিবেশ ও কৃষি বান্ধব হওয়ায় কৃষকদের কাছে এ পদ্ধতি দুটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার মাঠ জুড়ে সবুজ ধান গাছ এখন সোনালী রং ধারণ করতে শুরু করেছে। চলতি মৌসুমের রোপা আমন ধানের ক্ষতিকর পোকা-মাকড় দমনে কীটনাশকের বিকল্প হিসাবে কৃষক খেতে পার্চিং পদ্ধতি হিসাবে জীবন্ত ধঞ্চেগাছ-ডালপালা ও আলোর ফাঁদ পদ্ধতি ব্যবহার করছে।

কৃষকরা জানায়, উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় কর্তৃক এ ধরনের উদ্যোগ গ্রহণের পর সফলতা আসায় ধান খেতে এসব পদ্ধতির ব্যবহার বাড়ছে। ধান ক্ষেতের প্রধান শক্র কারেন্ট, মাজরা, গান্ধি ও চুঙ্গি পোকাসহ বাদামী ঘাস ফড়িং দমনে জমিতে পাচিং ও আলোক ফাঁদ পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

উপজেলার দলগাছা গ্রামের কৃষক মোখলেছার রহমান বলেন, রোপা-আমন ধানের খেতে পার্চিং ও আলোক ফাঁদ পদ্ধতিতে ক্ষতিকর কীটপতঙ্গ দমনে সুফল পাচ্ছি। এতে আমাদের উৎপাদন খরচ কম হচ্ছে।

নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার আদনান বাবু জানান, উপজেলায় ১৬টি ব্লক স্থাপন করা হয়েছে। ১১জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা এস ব্লকের দায়িত্ব পালন করছে। প্রতি ব্লকের আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে। এ ফাঁদের মাধ্যমে রোপা আমন ধানের জমিতে একদিকে যেমন পোকা-মাকড় দমন হচ্ছে অন্যদিকে জমিতে কি কি ক্ষতিকারক পোকা-মাকড় রয়েছে তা চিহ্নিত করে ওই সব পোকা-মাকড় দমন করতে কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে।

তিনি আরও জানান, ধান খেতের ক্ষতিকারক পোকা-মাকড় দমনে কৃষকরা এসব পদ্ধতি ব্যবহার করে ভাল ফল পাচ্ছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিদের ধানের ভাল ফলন নিশ্চিত করতে চাষি পর্যায়ে নিয়মিত ভিডিয়ো ডকুমেন্টারি প্রদর্শন, কৃষক সভা ও উঠান বৈঠক করা হচ্ছে। এবং তাদের তথ্য-পরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে। এ মৌসুমে উপজেলায় ১৯ হাজার ৩৮০ হেক্টর জমিতে রোপা-আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড