• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগাম শিম চাষে লাভবান হচ্ছেন তালার কৃষকরা

  সেলিম হায়দার, তালা (সাতক্ষীরা)

২৭ অক্টোবর ২০২১, ১৪:৪৬
সাতক্ষীরা
(ছবি : অধিকার)

সাতক্ষীরার তালায় উঠতে শুরু করেছে বিভিন্ন জাতের শিম। আগাম শিমের ভালো দাম পেয়ে লাভবান হচ্ছেন এ উপজেলার কৃষকরা। এ শিমের আবাদ কৃষকদের কাছে আইরেট শিম চাষ নামে পরিচিত।

তালা উপজেলার বিভিন্ন জায়গায় ঘুরে সরজমিনে দেখা যায়, বেসরকারি এনজিও উন্নয়ন প্রচেষ্টার কারিগরী সহায়তায় নিরাপদ পদ্ধতিতে সবজি উৎপাদনে কেরালা জাতীয় শিম চাষ করা হচ্ছে। এছাড়া ঘেরের আইল এবং রাস্তার দু’ধারে শিম গাছের দীর্ঘ সারি। আর শীষে ধরে আছে বেগুনি ও হালকা সাদা ফুল। আর কিছু কিছু শীষে উঁকি দিচ্ছে তরতাজা শিম।

ইসলামকাটি ইউনিয়নের শিমচাষি ইদ্রিস হোসেন বলেন, আগাম শিম চাষ করে বেশ ভালো দাম পাচ্ছি। প্রতি কেজি শিমের মূল্য বর্তমান ৮০ থেকে ৯০ টাকা দরে বিক্রি করছি। ফলে অন্য সময়ের তুলনায় এসব হাইব্রিড জাতের শিম কৃষকদের আরো লাভবান করে তুলছে।

গোপালপুরের চাষি গণি শেখ বলেন, বর্তমান আমাদের চাষি শিমগুলো বিক্রি করছি অনেক দামে। বাজারে শিমের পরিমাণ কম হওয়ায় দামও তুলনামূলক বেশি পাচ্ছি।

উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা পিজুষ কান্তি পাল জানান, আমরা মাঠ পর্যায় থেকে আগাম বিভিন্ন সবজি উৎপাদনে কৃষকদের সহায়তা করে যাচ্ছি। হাইব্রিড জাতের আইটেক, কেরেলা এসব শিম কৃষকরা আগাম চাষ করায় ভালো দাম পাচ্ছে। এসব শিম বিশেষ করে ঘেরের আইল এবং রাস্তার ধারে ভালো ফলন দিচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, উপজেলায় ৮৫ হেক্টর জমিতে শিমের চাষ করছে কৃষকরা। তবে এর বাইরেও বেসরকারিভাবে বেশকিছু শিম চাষ করা হচ্ছে। বিশেষ করে তালা উপজেলার এ বছর বিভিন্ন জাতের হাইব্রিড শিমের আগাম ফলন হয়েছে। যা থেকে কৃষকরা ভালো দাম পাচ্ছে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড