• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদ্মায় নিষিদ্ধ কারেন্ট জালে ইলিশ শিকার

  শুভংকর পোদ্দার, হরিরামপুর (মানিকগঞ্জ)

২৭ অক্টোবর ২০২১, ১২:০৭
মানিকগঞ্জ
(ছবি : অধিকার)

ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে সরকার ঘোষিত ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে মঙ্গলবার মধ্যরাতে। মানিকগঞ্জের মধ্যরাত থেকেই হরিরামপুর উপজেলায় পদ্মা নদীতে ইলিশ ধরা শুরু করেছেন জেলেরা। উপজেলার জেলেরাসহ পার্শ্ববর্তী ফরিদপুর, রাজবাড়ী ও পাবনা জেলা থেকেও জেলেরা এসেছেন ইলিশ শিকারে। এদের বেশিরভাগই ইলিশ শিকারে ব্যবহার করছেন নিষিদ্ধ কারেন্ট জাল।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত উপজেলার পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে ঘুরে দেখা যায়, নৌকায় করে হাজারো জেলে ইলিশ মাছ শিকার করছেন। এদের বেশিরভাগই ইলিশ শিকারে ব্যবহার করছেন নিষিদ্ধ কারেন্ট জাল।

কারেন্ট জালের ব্যবহারের বিষয়ে কয়েকজন জেলের সাথে কথা বললে নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, অন্যান্য জালের চেয়ে কারেন্ট জালে মাছ বেশি ধরা পড়ে। এছাড়া ওজনে হালকা হওয়ায় কারেন্ট জাল পরিবহনে সুবিধা হয়। এর জন্যই নিষিদ্ধ হওয়া সত্ত্বেও মাছ ধরায় কারেন্ট জালের ব্যবহার বাড়ছে। তবে, কারেন্ট জাল নিষিদ্ধ একথা অনেক জেলেই জানেন না বলে জানান।

গোপীনাথপুর ডেগীরচর গ্রামের এক জেলে বলেন, কারেন্ট জালের ব্যবহার নিষিদ্ধ তা জানেন। তবে কারেন্ট জাল ছাড়া ইলিশ মাছ ধরা সম্ভব নয়।

গালা ইউনিয়নের বিজয়নগর থেকে বাহাদুরপুর এলাকায় মাছ ধরতে আসা কয়েকজন জেলে বলেন, "বাংলাদেশে কোনকিছু একবার চালু হলে আর বন্ধ হয় না। সরকার চাইলেই তো বন্ধ করতে পারে। কিন্তু করে না।"

পাবনা থেকে মাছ ধরতে আসা এক জেলে বলেন, কারেন্ট জাল যারা উৎপাদন করে তাদের ফ্যাক্টরী তো বন্ধ হয় না। সরকার ফ্যাক্টরী বন্ধ করে দিক। তাহলেই কারেন্ট জাল ব্যবহার কমে যাবে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সাইফুর রহমান বলেন, "আমি তো একা মোবাইল কোর্ট করতে পারবো না। ম্যাজিস্ট্রেট লাগবে৷ আমি কালকে অফিসে গিয়ে ম্যাজিস্ট্রেট এর সাথে কথা বলে দেখি কি করা যায়।"

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, বিষয়টি শুনেছি। এ ব্যাপারে দ্রুতই ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড