• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রংপুরে ’৭২ এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি

  মাহফুজ আলম প্রিন্স, রংপুর

২৫ অক্টোবর ২০২১, ২০:১১
মিছিল
অনুষ্ঠিত প্রতিবাদ মিছিলের একটি মুহূর্ত। ছবি : অধিকার

রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালীসহ সারাদেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ ও ’৭২ এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ করেছে সাম্প্রদায়িক প্রতিরোধ মঞ্চের রংপুর শাখা।

সোমবার (২৫ অক্টোবর) সকাল ১১টার দিকে মহানগরের সিপিবি অফিসের সামনে থেকে মিছিলটি বের হয়। পরে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কাচারি বাজারে এক সমাবেশে মিলিত হয়।

এতে কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা কমরেড শাহাদাত হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও জেলা সভাপতি নজরুল ইসলাম হক্কানি, সিপিবির জেলা সাধারণ সম্পাদক শাহিন রহমান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডা. মফিজুল ইসলাম মান্টু, বাসদ জেলা আহ্বায়ক কমরেড আব্দুল কুদ্দুস, বাসদ (মাক্সসবাদী) সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, জাসদ মহানগর সভাপতি গৌতম রায় প্রমুখ।

এ সময় কমরেড শাহাদত হোসেন বলেন, হাজার বছর ধরে এ দেশে নানা ধর্ম ও মত পার্থক্যের মানুষ পাশাপাশি মিলেমিশে বসবাস করছে। কিন্তু শাসকশ্রেণি ক্ষমতায় টিকে থাকার জন্য ’৭২ এর যে সংবিধান রচিত হয়েছিল তা বারবার কাটাছেঁড়া করেছে। কাজেই সম্প্রতি রংপুর পীরগঞ্জসহ সারাদেশে যে সাম্প্রদায়িক হামলা হয়েছে তার সুষ্ঠু তদন্ত করে ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ, অতীতের সকল সাম্প্রদায়িক হামলার দ্রুত বিচার ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি।

সমাবেশে বক্তারা আরও বলেন, সাম্প্রদায়িক সহিংসতার মূল হোতা একটি চিহ্নিত অপশক্তি। কাজেই মৌলবাদী সাম্প্রদায়িক ধর্মভিত্তিক রাজনীতি বন্ধসহ সাম্প্রদায়িকতা প্রতিরোধে গ্রামে-গঞ্জে, পাড়া-মহল্লায় সাম্প্রদায়িকতা প্রতিরোধ কমিটি গড়ে তোলার জন্য সকল বাম প্রগতিশীল রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবীদের এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

আরও পড়ুন : মধ্যরাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, জেলেপাড়ায় ফিরেছে প্রাণচাঞ্চল্যতা

বাসদের রংপুর জেলা সদস্য সচিব মমিনুল ইসলামের সভাপতিত্বে সমাবেশস্থলে অন্যদের মধ্যে ওয়ার্কার্স পার্টির নেতা অশোক সরকার, জাসদ নেতা সাব্বির আহমেদ, উদীচীর জেলা সভাপতি ড. শাশ্বত ভট্টাচার্য, সাধারণ সম্পাদক কাফি সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড