• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদপুরে ইলিশ রক্ষা অভিযান সমাপ্ত

  শিহাবুদ্দীন সেলিম, চাঁদপুর

২৫ অক্টোবর ২০২১, ১৬:১২
ইলিশ রক্ষা অভিযান (ফাইল ফটো)

দেশের ৬টি অভয়াশ্রমসহ চাঁদপুরের নৌ-সীমানায় গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া ইলিশ রক্ষা অভিযান আজ সোমবার (২৫ অক্টোবর) শেষ হয়েছে।

জেলা মৎস্য অফিসের কর্মকর্তা মেহেদি হাসান দৈনিক অধিকারকে জানান, চাঁদপুর জেলা-উপজেলা প্রশাসন, কোস্টগার্ড, নৌ-পুলিশ জেলা মৎস্য ও উপজেলা মৎস্য অফিসের যৌথ বা এককভাবে এ পর্যন্ত ২৭৮টি অভিযান পরিচালিত হয়েছে। এর মধ্যে ৯৫টি মোবাইল কোর্টেসহ মোট ১০৮টি মামলা পরিচালনা করা হয়েছে। ২২ দিনের এ অভিযানে প্রায় এক কোটি মিটার জাল জব্দ করা হয়। যার মূল্য প্রায় ২০ কোটি টাকা। এ সময় চাঁদপুর সদর, মতলব উত্তর ও হাইমচরের ২১৮ জন জেলেকে আটকপূর্বক মোবাইল কোর্টের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়।

এছাড়া নদীতে মাছ ধরার অপরাধে জেলেদেরকে মোট ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়। ইলিশ ধরার নৌকা জব্দ করে নিলামে এক লাখ নব্বই হাজার টাকায় বিক্রি করা হয়।

প্রসঙ্গত,পদ্মা-মেঘনায় ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিঠা পানিতে মা ইলিশকে ডিম ছাড়ার সুযোগ করে দিতেই এ অভিযান শুরু করা হয়। এর ফলে মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত মেঘনা নদীর ৮০ কি.মি এলাকাকে অভয়াশ্রম ঘোষণা করা হয়।

আরও পড়ুন : পটুয়াখালীতে কলেজছাত্রকে জোর করে বিয়ে, তরুণীর বিরুদ্ধে মামলা

এ সময় ইলিশের আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও পরিবহণ নিষিদ্ধ করা হয়। নিষেধাজ্ঞা থাকলেও অভিযানকালীন সময়ে একশ্রেণির অসাধু মৎস্য শিকারি থেমে থাকেনি। তারা গোপনে নদীতে মাছ ধরে তা বিক্রি করে। আর তাই প্রতিদিনই নদী ও মৎস্য আড়তে কঠোর অভিযান অব্যাহত রাখে টাস্কফোর্স সদস্যরা।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড