• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মন্দিরে আক্রমণের ঘটনায় মামলা, আটক ৪

  মো. নুরুল করিম আরমান, লামা

১৯ অক্টোবর ২০২১, ১২:৩৮
কুমিল্লা
ছবি : সংগৃহীত

কুমিল্লায় কুরআন শরীফ অবমাননা ঘটনার জের ধরে গত ১৪ অক্টোবর বান্দরবানের লামা উপজেলায় পুলিশ ও কেন্দ্রীয় হরি মন্দিরে আক্রমণের ঘটনায় পৃথক দুইটি মামলা করা হয়েছে। মামলায় ১৪২ জনকে এজাহার নামীয় ও ৪৫০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

রবিবার (১৭ অক্টোবর) রাতে থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আশরাফ হোসেন ও কেন্দ্রীয় হরি মন্দির পরিচালনা কমিটির সভাপতি প্রশান্ত ভট্টাচার্য বাদী হয়ে মামলা দুটি করেন। পুলিশি মামলায় উপজেলা শহরের বাজার পাড়ার বাসিন্দা মো. মাইন উদ্দিনের ছেলে মো. শাহীনকে প্রধান করে আরো ৪৭ জনের নাম উল্লেখ সহ অজ্ঞাত ১৫০-২০০ জনকে আসামি করে মামলাটি করা হয়।

সোমবার (১৮ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত এসব ঘটনায় অভিযান চালিয়ে ৪ জনকে আটক করেছে পুলিশ।

পুলিশি মামলার এজাহারে উল্লেখ করা হয়, বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে শাহীন, ওবায়দুল্লাহ, সামসুদ্দোহা ও বেচু মিয়াদের নেতৃত্বে এজাহার নামীয় আসামিরা মাছ বাজারের পাশে লামা কেন্দ্রীয় হরি মন্দিরের আশপাশ এলাকায় অবস্থান নেয়। উল্লেখিত আসামিসহ অজ্ঞাতনামা ১৫০-২০০ জন আসামি লাঠিসোটা ও ইটপাটকেল নিয়া সজ্জিত হয়ে মারাত্মক দাঙ্গা সৃষ্টি করে।

কেন্দ্রীয় বাজার রাস্তার সামনে প্রতিবন্ধকতার সৃষ্টি করে জনসাধারণ ও যানচলাচল ব্যবহত করে। লাঠি সোটা হাতে আসামিরা ইটপাটকেল নিক্ষেপ করে কেন্দ্রীয় হরি মন্দিরে আক্রমন করে। তখন উপস্থিত পুলিশ সদস্যরা আসামীদেরকে হেলারে চলে যাওয়ার জন্য অনুরোধ করেন।

কিন্তু তারা ছত্রভঙ্গ না হয়ে পুলিশ ও কেন্দ্রীয় হরি মন্দির লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান গুরুতর আহত হন। পরে পুলিশ সদস্য, আশপাশের বাড়ি ঘর, কেন্দ্রীয় হরি মন্দির এবং সাধারণ মানুষের জান-মালের নিরাপত্তার স্বার্থে গ্যাস সেলসহ ১৫৪ রাউন্ড ফায়ার করে পুলিশ।

আসামিদের ইটপাটকেল নিক্ষেপে পুলিশ সদস্য আশরাফ হোসেন, আহছাব উদ্দিন, হাছিবুল আলম, ফরিদুল ইসলাম, জাকির হোসেন, সোহেল রানা, ই্উছুপ আলী, মাহবুবু আলম ও বাবুল আকতার আহত হন। আসামীরা ইটপাটকেল ও লাঠি সোটা নিয়ে মারপিট করে গুরুতর জখম, কর্তব্য পালনে বাধা দেওয়ার নিমিত্তে আক্রমন ও অপরাধমূলক বল প্রয়োগ, দোকান পাটের ক্ষতিসাধন করায় সোমবার দিনগত রাতে থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আশরাফ হোসেন বাদী হয়ে একটি মামলা করেন।

এদিকে একই দিন মন্দির ও দোকানপাট ভাংচুর, লূটপাটের অভিযোগে আরেকটি মামলা করা হয়েছে বলে জানান, লামা কেন্দ্রীয় হরি মন্দির পরিচালনা কমিটির সভাপতি প্রশান্ত ভট্টাচার্য। তিনি বলেন, ৯৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২০০-২৫০ জনকে আসামি করে থানায় আরেকটি মামলাটি করা হয়।

হামলার ঘটনায় পৃথক দুইটি মামলা রুজুর সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. আলমগীর সাংবাদিকদের বলেন, সোমবার বিকাল পর্যন্ত এসব মামলায় ৪ জনকে আটক করা হয়েছে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড