• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রংপুরে বাসদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

  মাহফুজ আলম প্রিন্স, রংপুর

১৮ অক্টোবর ২০২১, ২০:৪৩
বিক্ষোভ মিছিল
অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলের একটি মুহূর্ত। ছবি : অধিকার

রংপুরের পীরগঞ্জের রমানাথপুর হিন্দু পল্লীতে সাম্প্রদায়িক হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি নিত্য প্রয়োজনীয় সব পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে রংপুরে বাসদের (মার্কসবাদী) বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১১টার দিকে ওই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এর আগে রবিবার (১৭ অক্টোবর) রাতে তথাকথিত এক কিশোরের ফেসবুকের পোস্টকে কেন্দ্র করে ধর্ম অবমাননার অজুহাতে পীরগঞ্জের রমানাথপুর হিন্দু পল্লীতে অগ্নিসংযোগ, গৃহপালিত পশুসহ ধান-চাল, হাড়ি-পাতিল লুটপাটের ঘটনা ঘটে। এরই প্রতিবাদে এবং সাম্প্রদায়িক বিদ্বেষ সৃষ্টির পরিকল্পনাকারীদের চিহ্নিত করে বিচারের পাশাপাশি দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং নিত্য প্রয়োজনীয় সব পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে সোমবার বাসদের (মার্কসবাদী) রংপুর জেলা শাখার উদ্যোগে ওই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিলটি প্রেসক্লাব থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কাচারিবাজারে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে সমাবেশে মিলিত হয়। এ সময় বাসদের (মার্কসবাদী) রংপুর জেলার সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সদস্য আহসানুল আরেফিন তিতু, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন রংপুর জেলার আহ্বায়ক শাহিদুল ইসলাম সুমন প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সাম্প্রদায়িক অপরাধীদের বিচারহীনতা, ক্ষমতায় থাকার জন্য মৌলবাদীদের সমর্থন পাওয়ার চেষ্টায় তাদের সরকারের পরোক্ষ মদদ দেওয়ায় দেশজুড়ে সাম্প্রদায়িক বিষ ছড়িয়ে পড়েছে। অবিলম্বে এই নোংরা খেলা বন্ধ করতে হবে।

নেতৃবৃন্দরা আরও বলেন, সিন্ডিকেট ব্যবসায়ীদের স্বার্থে সরকার নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের মূল্যবৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে দায়সারা বক্তব্য দিয়ে বেড়াচ্ছে। টিসিবির বিক্রয় কেন্দ্রগুলোতে ব্যাপক দুর্নীতি। এসব কেন্দ্র থেকে মানুষ তার প্রয়োজনীয় জিনিস কিনতে পারে না। একসাথে তিনটি পণ্যের প্যাকেজ ৫০০ থেকে ৬০০ টাকা দিয়ে কিনতে হয়। ফলে নিম্ন আয়ের মানুষ তা কিনতে পারে না। মূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষ ভীষণ সঙ্কটে পড়েছে। সরকারের প্রতি মানুষের ক্ষোভ-বিক্ষোভ বাড়ছে। এই সময়ে মানুষের দৃষ্টিকে ভিন্ন দিকে সরানোর জন্য এসব ঘটনা ঘটানো হচ্ছে কিনা তাও ভেবে দেখার বিষয় বলেও মন্তব্য করেন বক্তারা।

আরও পড়ুন : সুনামগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত, আহত ৪০

সমাবেশে দাবি জানিয়ে নেতৃবৃন্দরা বলেন, অবিলম্বে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর পরিকল্পনাকারীদের গ্রেফতার ও বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। আইন করে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে। পাশাপাশি অবিলম্বে সকল পণ্যের মূল্য নিম্ন আয়ের মানুষের আয়ের সাথে সঙ্গতিপূর্ণ করতে হবে। একই সাধে পাড়ায় পাড়ায় টিসিবির বিক্রয়কেন্দ্র ও পর্যাপ্ত পণ্য দিতে হবে।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড