• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্যায়ক্রমে সব শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

  মো. নাহিদুল ইসলাম হৃদয়, মানিকগঞ্জ

১৪ অক্টোবর ২০২১, ১৮:০০
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আজকে মানিকগঞ্জ থেকে আমার স্কুল শিক্ষার্থীদের মাঝে টিকা কার্যক্রম শুরু করলাম। শিশুদের মাঝে যুক্তরাষ্ট্রের উৎপাদিত মানসম্পন্ন ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। এই টিকা ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন উন্নত রাষ্ট্রে দেওয়া হয়েছে। এটা আমাদের জন্য সৌভাগ্য মাননীয় প্রধানমন্ত্রী আমাদের মানিকগঞ্জ থেকে এই টিকাদান কর্মসূচির সূচনা করার অনুমতি দিয়েছেন।

মন্ত্রী বলেন, করোনা প্রকোপে দীর্ঘ প্রায় দেড় বছর স্কুল বন্ধ ছিল। সংক্রমণ হ্রাস পাওয়ায় স্কুল খুলে দেওয়ার পর অভিভাবকদের মাঝে দুশ্চিন্তা ছিল যে, তাদের বাচ্চারা আবার করোনায় সংক্রমিত হয় কিনা। আমরা একটু দেড়িতে হলেও ১৮ বছর বয়সের নিচের স্কুল শিক্ষার্থীদের জন্য টিকার ব্যবস্থা করেছি। দেশে প্রায় এক কোটি শিশু শিক্ষার্থী রয়েছে। পর্যায়ক্রমে সকল শিক্ষার্থীদের করোনা টিকা দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বেলা ১২টার দিকে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

এ দিন পরীক্ষামূলকভাবে ১২ থেকে ১৭ বছর বয়সী ১০০ জন স্কুল শিক্ষার্থীকে ফাইজারের টিকা প্রদানের মাধ্যমে দেশব্যাপী শিক্ষার্থীদের মাঝে করোনা টিকা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা নেওয়ার পড়েও করোনায় আক্রান্তের কিছুটা হলেও ঝুঁকি রয়েছে। এ কারণে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আজ যেসব শিশুকে টিকা দেওয়া হলো, তারা আগামী ১৪ দিন অবজারবেশনে থাকবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে খুব শীঘ্রই আমরা দেশের প্রায় ৮০ ভাগ মানুষকে টিকার আওতায় নিয়ে আসব। আমাদের ক্রয়কৃত টিকার পরিমাণ প্রায় ২০ কোটির বেশী এবং বিভিন্ন মাধ্যমে আমারা আরও যে টিকা পাব, তাতে করে প্রায় ২৭ কোটির কাছাকাছি হবে। দেশের জনসংখ্যার অনুপাতে এই টিকা মোট জনসংখ্যার ৮০ ভাগ মানুষের জন্য বরাদ্দ করা সম্ভব।

আরও পড়ুন : বিশ্ব দরবারে বাংলাদেশকে এগিয়ে নেওয়া হয়েছে : সুলতান মনসুর

অনুষ্ঠানে কর্নেল মালেক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. মুহাম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, ঢাকা বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. বেলাল হোসেন, মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুস সালাম, পৌর মেয়র মো. রমজান আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড