• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : খুলনা ডিসি

  শেখ শান্ত ইসলাম, খুলনা

১৩ অক্টোবর ২০২১, ১৯:১৫
আলোচনা সভা
অনুষ্ঠিত আলোচনা সভার একটি মুহূর্ত। ছবি : অধিকার

খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার বলেছেন, দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সরকারের স্থায়ী নির্দেশনাসমূহ অত্যন্ত কার্যকরী, যা বিশ্বের অনেক দেশেই নেই। যুগোপযোগী দুর্যোগ পূর্বাভাস ব্যবস্থার কারণে আমরা ঘূর্ণিঝড়ের প্রায় সাতদিন আগে এ বিষয়ে তথ্য পাই।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ সম্ভব নয়, তবে সঠিক পূর্বপ্রস্তুতি দুর্যোগের ক্ষতি কমায়। এ জন্য উপকূলীয় এলাকায় সরকার আশ্রয়ণ কেন্দ্রের মতো উন্নত অবকাঠামো এবং প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক তৈরি করেছে।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ এবং সিপিপির ৫০ বছর পূতি উপলক্ষে বুধবার (১৩ অক্টোবর) সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুপ আলী। এ ছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের খুলনা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন সভায় দুর্যোগ এবং এ বিষয়ে সচেতনতা নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

আরও পড়ুন : কুড়িগ্রামে গ্রামীণ যুবদের কর্মসংস্থান ও দারিদ্রতা হ্রাসকরণে কর্মশালা

সভায় অন্যদের মধ্যে খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, স্থানীয় সরকার প্রকৌশল দফতরের নির্বাহী প্রকৌশলী মো. কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির, সিনিয়র সাংবাদিক মকবুল হোসেন মিন্টু প্রমুখ বক্তৃতা করেন। সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, রেড ক্রিসেন্ট ও সিপিপি প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন।

সভা শেষে খুলনা জিলা স্কুল মাঠে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা দুর্যোগকালীন করণীয় ও উদ্ধার অভিযান বিষয়ক মহড়া প্রদর্শন করেন।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড